Daily Sunshine

জনগণের অবাধ তথ্য সরবরাহ নিশ্চিত করতে হবে

Share

স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২১ উপলক্ষে মঙ্গলবার সকালে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজশাহী বিভাগীয় কমিশনার ড. মোঃ হুমায়ুন কবীর প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।
রাজশাহী বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাকিতা বিভাগের প্রফেসর প্রদীপ কুমার পান্ডে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
প্রধান অতিথি বলেন, তথ্যের অধিকার সম্পর্কে জনগণের কি পরিমাণ জানা দরকার তা জনগণ জানে না। তথ্য অধিকার সম্পর্কে জানা অত্যন্ত জরুরি। সে কারণে আমি চেয়েছিলাম তথ্যের অধিকার বিষয়ক সভা বদ্ধ ঘরে না করে উন্মুক্ত স্থানে হোক, যাতে তথ্যের অধিকার সম্পর্কে অনেকেই অবহিত হতে পারেন। কিন্তু আমাদের জায়গার স্বল্পতার কারণেই এখানে করতে হচ্ছে।
তিনি বলেন, সুশাসন প্রতিষ্ঠার অনেক প্রক্রিয়া আছে। যেমন আমাদের কাছে কোনো তথ্য চাওয়া হলে তা কোন প্রক্রিয়ায় আছে সেটা জানাতে হবে। এতে প্রশাসনে স্বচ্ছতা তৈরি হয়। আমাদের উচিত তথ্যের অবাধ সরবরাহ নিশ্চিত করা। তবে আমাদের কাছে যে বরাদ্দ আসে আমরা তা জানিয়ে দেই। আসলে জনগণের চেয়ে শক্তিশালী আর কেউ নেই।
বিভাগীয় কমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছিলেন। ফলে দেশ থেকে দুর্নীতি অনেক কমেছে। সরকারি কর্মকর্তা-কর্মচারিদের জবাবদিহিতার ব্যবস্থা তৈরি হয়েছে। তবে আত্মজিজ্ঞাসা করতে পারলে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে দেশের উন্নয়নকে ত্বরান্বিত করা আরও সহজ হবে বলে তিনি মত দেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্য অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে জনগণের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটিয়েছেন বলে সভায় বক্তাগণ মত প্রকাশ করেন। তাঁরা বলেন, তথ্য যেখানে নেই সেখানেই দুর্নীতি আছে। তথ্য অধিকার ব্যাপক আকারে প্রতিষ্ঠিত হলে দুর্নীতি কমবে, একইসাথে টেকসই উন্নয়ন বাস্তবায়ন হবে। এ সময় তারা অবাধ তথ্য সরবরাহ নিশ্চিত করার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।
জেলা প্রশাসক আব্দুল জলিল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পুলিশ কমিশনার মো: আবু কালাম সিদ্দিকী, অতিরিক্ত ডিআইজি মুজাহিদুল ইসলাম, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রাজশাহী অঞ্চল-এর উপ-পরিচালক ড. সারমীন ফেরদৌস চৌধুরী, সোনার দেশ পত্রিকার সম্পাদক হাছান মিল্লাত ও অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি)’র পরিচালক সাবরীন সুবর্ণা বক্তৃতা করেন।

সেপ্টেম্বর ২৯
০৭:৩০ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]

সর্বশেষ