Daily Sunshine

আফগানিস্তানে হামলায় তালেবানের দুই যোদ্ধাসহ নিহত ৩

Share

সানশাইন ডেস্ক: আফগানিস্তানের পূর্বাঞ্চলের নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদের একটি তল্লাশি চৌকিতে হামলায় তালেবানের দুই যোদ্ধা ও একজন বেসামরিক নিহত হয়েছেন। বুধবার বন্দুকধারীদের হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটেছে বলে নিরাপত্তা সূত্র এবং প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।
গত কয়েক বছর ধরে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএ) আফগানিস্তান শাখার প্রধান ঘাঁটি হিসেবে ব্যবহার হয়ে আসছে নানগারহার প্রদেশ। সর্বশেষ এই হামলার আগেও জালালাবাদে হামলার ঘটনা ঘটেছে। নিরাপত্তা সূত্র এবং প্রত্যক্ষদর্শীরা বলেছেন, অজ্ঞাত বন্দুকধারীরা রিকশাযোগে জালালাবাদের গাওচাক জেলার একটি তল্লাশি চৌকিতে হামলা চালায়। বন্দুকধারীদের গুলিতে তালেবানের দুই নিরাপত্তা রক্ষী এবং একজন বেসামরিক পথচারী নিহত হয়েছেন।
তালেবানের একজন কর্মকর্তা ওই হামলার তথ্য নিশ্চিত করেছেন। তবে তিনি বলেছেন, হামলায় যারা নিহত হয়েছেন; তাদের সবাই বেসামরিক। পৃথক এক ঘটনায় জালালাবাদে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস নিষ্ক্রিয় করার চেষ্টার সময় তালেবানের দুই যোদ্ধা আহত হয়েছেন বলে স্থানীয়রা এএফপিকে জানিয়েছেন। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত তথ্য জানা যায়নি।
মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) স্থানীয় আফগান শাখা ইসলামিক স্টেট-খোরাসান (আইএস-কে) সম্প্রতি জালালাবাদে হামলায় অন্তত দু’জনের প্রাণহানি ঘটে। এই হামলার দায় স্বীকার করে আইএস-কে। গত ৩০ আগস্ট আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য পুরোপুরি প্রত্যাহারের চারদিন আগে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে দেশ ছাড়তে মরিয়া লোকজনের ভিড়ে আত্মঘাতী হামলা চালায় আইএস-কে। এতে ১৩ মার্কিন সৈন্যসহ শতাধিক মানুষের প্রাণহানি ঘটে।
জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট এবং তালেবান কট্টরপন্থী সুন্নী ইসলামি গোষ্ঠী হলেও তাদের মাঝে ধর্মীয় বিভিন্ন বিষয়ে মতবিরোধ আছে; যা নিয়ে এ দুই গোষ্ঠীর মধ্যে রক্তক্ষয়ী লড়াইয়ের ঘটনা ঘটছে।

সেপ্টেম্বর ২৩
০৬:১২ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]

সর্বশেষ