Daily Sunshine

১২ গ্র্যান্ডমাস্টার নিয়ে শেখ হাসিনা আন্তর্জাতিক দাবা

Share

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ, ভারত, ইরান, ইউক্রেন, বেলজিয়াম ও চেক প্রজাতন্ত্রের ১২ জন গ্র্যান্ডমাস্টারসহ মোট ৬০ জন দাবাড়ু নিয়ে শুরু হচ্ছে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবা।’ শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে এই আসর আয়োজন করছে বাংলাদেশ দাবা ফেডারেশন।
প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এতদিন অনলাইনের মাধ্যমে বিভিন্ন টুর্নামেন্ট আয়োজন করছিল দাবা ফেডারেশন। এবারের আসর হবে সরাসরি বোর্ডে; পল্টনের হোটেল-৭১ এ। ২০০৯ সালে সবশেষ দাবা ফেডারেশন গ্র্যান্ডমাস্টার্স দাবা আয়োজন করেছিল। এক যুগ বিরতির পর নতুন আয়োজন নিয়ে আশাবাদী ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিজ সরাফত।
“প্রধানমন্ত্রীর নামে এই টুর্নামেন্টটির মান সবদিক দিয়ে এবার আরও ওপরে তোলাই ছিল আমাদের মূল লক্ষ্য। ভবিষ্যতেও আমাদের সেই চেষ্টাই থাকবে এবং প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে প্রতি বছর আমরা এই টুর্নামেন্টটি করব।” বাংলাদেশের পাঁচ গ্র্যান্ডমাস্টার- নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার, আব্দুল্লাহ আল রাকিব ও এনামুল হোসেন অংশ নিচ্ছেন এ প্রতিযোগিতায়। নতুনদের জন্য এ আসরটি বড় মঞ্চ বলে মনে করেন নিয়াজ।
“আমাদের পাইপ লাইনে যারা আছে, সবার জন্যই এটা বড় একটা মঞ্চ। এবার না হলেও টুর্নামেন্টটি যদি নিয়মিত হয় ভবিষ্যতে আমরা এখান থেকেই নতুন গ্র্যান্ডমাস্টার পাবো বলে আশা রাখি।” ১৫ হাজার প্রাইজমানির এই টুর্নামেন্টে জিএম নর্মের আশায় খেলবেন ১৬ আন্তর্জাতিক মাস্টার, এর মধ্যে আছেন বাংলাদেশের তিনজন- আবু সুফিয়ান শাকিল, মিনহাজ উদ্দিন আহমেদ ও ফাহাদ রহমান।

সেপ্টেম্বর ১৮
০৬:৪৩ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]