Daily Sunshine

মাদকের ভয়াবহতা থেকে মুক্তির লক্ষ্যে সমন্বিত ভূমিকা রাখার আহ্বান

Share

স্টাফ রিপোর্টার : বৃহস্পতিবার রাজশাহীতে হোটেল ওয়ারিসানের সম্মেলন কক্ষে উন্নয়ন সংস্থা সংস্থা ইউএসএইড, এফসিডিও এর আর্থিক এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল’র কারিগরি সহযোগিতায় লাইট হাউস কনসোর্টিয়াম এর আয়োজনে নাগরিক সংগঠনের প্লাটফরম- সিএসও লেড নেটওয়ার্ক রাজশাহী কমিটি সভা অনুষ্ঠিত হয়।
সিএসও লেড নেটওয়ার্ক রাজশাহীর আহবায়ক প্রফেসর ড. দীপকেন্দ্র নাথ দাসের সভাপতিত্বে এবং প্রকল্প ব্যবস্থাপক সুব্রত কুমার পালের সঞ্চালনা এবং প্রকল্পের বর্তমান অবস্থা তুলে ধরেন এবং ভবিষ্যতে কী করণীয় তাও অংশগ্রহণকারীদের নিকট থেকে জানতে তথ্য উপস্থাপন করেন। দাড়াও প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি, মাদকের অপব্যবহারের বিরুদ্ধে সামাজিক আন্দোলন সৃষ্টি, বিদ্যমান আইন ও নীতি বাস্তবায়নে সরকারের পাশে থেকে পরামর্শ দেয়ার লক্ষ্যেই এই সভার আয়োজন করা হয়। সভায় ২০জন নাগরিক সমাজের প্রতিনিধি উপস্থিত ছিলেন। তার মধ্যে ৬জন নারী উপস্থিত ছিলেন।
ত্রৈমাসিক সভায় বাসসের সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক, সুজনের রাজশাহী সভাপতি সফিউদ্দিন আহমেদ, সুজনের রাজশাহী মহানগর সভাপতি পিয়ার বক্স, বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম আরিফ, পরিবর্তনের প্রধান নির্বাহী রাশেদ রিপন, পার্টনারের পরিচালক আলিমা খাতুন লিমা, দিনের আলো হিজরা সংঘের সাগরিকা খান, লফস এর নির্বাহী পরিচালক শাহনাজ পারভীন, কল্পনা প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের সভাপতি সোহেল রানা, পরিবর্তন চাই এর বিভাগীয় সমন্বয়ক আতিকুর রহমান, সিসিডি বাংলাদেশ এর যুগ্ন পরিচালক শাহানা পারভীন, রাজশাহী মহিলা পরিষদের সভানেত্রী কল্পনা রায়, দিশার নিবার্হী পরিচালক দিলারা রহমান প্রমূখ বক্তব্য রাখেন। সভায় আলোচনার মাধ্যমে মাদকের অপব্যবহার রোধে করণীয় উপস্থাপন করা হয়, একই সাথে সরকারি প্রিিশক্ষণ প্রতিষ্ঠানের কারিকুলামে মাদকের বিরুপ প্রভাব নিয়ে যাতে আলোচনা করা হয় তা নিশ্চিতে কর্মকর্তাদের সাথে সরাসরি আলোচনা, প্রচারাভিযান, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সাথে আলোচনার সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় সদস্যরা বলেন করোনাকালে মাদকের বিস্তার আরো বেড়েছে। আমরা আমাদের সাধ্যমত সচেতনতামূলক কর্মসূচি নিলেও করোনার কারণে মাঠ পর্যায়ে কাজ করতে পারিনি। মাদকের ভয়াল থাবা থেকে সমাজকে রক্ষা করার জন্য সকলকে এগিয়ে আসতে হবে। মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন এবং আইনের যথাযথ প্রয়োগের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানান। প্রত্যেককে প্রত্যেকের দায়িত্ব পালন করতে পারলে আমরা মনে করি মাদকের বিরূপ প্রভাব কমিয়ে আনতে সক্ষম হবো। কনসোর্টিয়াম অংশীদার হিসেবে আসক্ত পূনর্বাসন সংস্থা (আপস)-রাজশাহী এবং নারী ও শিশু কল্যাণ সোসাইটি নাটোর এ কার্যক্রম পরিচালনা করছে। ইউএসএইড এবং এফসিডিও-এর আর্থিক সহায়তায় কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল কর্তৃক বাস্তবায়নাধীন প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস (পার) কর্মসূচির আওতায় রাজশাহী ও নাটোর জেলায় প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে।

সেপ্টেম্বর ১৭
০৬:৫১ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]