Daily Sunshine

র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন সাকিব

Share

স্পোর্টস ডেস্ক: টি-টোয়েন্টির অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের চূড়ায় বেশিদিন থাকতে পারলেন না সাকিব আল হাসান। অস্ট্রেলিয়া সিরিজে দারুণ পারফরম্যান্স করে তিন বছরেরও বেশি সময় পর উঠেছিলেন শীর্ষে। নিউ জিল্যান্ড সিরিজে নিজেকে মেলে ধরতে না পেরে আবার হারালেন সিংহাসন।
বাংলাদেশ-নিউ জিল্যান্ড সিরিজের শেষ দুই টি-টোয়েন্টি, শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি সিরিজ ও আয়ারল্যান্ড-জিম্বাবুয়ের ওয়ানডে সিরিজের পারফরম্যান্স বিবেচনায় বুধবার র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি। গত সপ্তাহের র‌্যাঙ্কিং হালনাগাদেও শীর্ষেই ছিলেন সাকিব। কিন্তু এরপর নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলা চতুর্থ টি-টোয়েন্টিতে একেবারে নিষ্প্রভ ছিলেন বাংলাদেশ অলরাউন্ডার। ২৫ রান দিয়ে উইকেট নিতে পারেননি একটিও, ব্যাট হাতে রান করেন কেবল ৮। সিরিজের পঞ্চম ম্যাচে বিশ্রাম দেওয়া হয় তাকে।
এতেই ১৬ রেটিং পয়েন্ট হারিয়ে অলরাউন্ডারদের তালিকায় দুইয়ে নেমে গেছেন সাকিব। এখন তার রেটিং পয়েন্ট ২৭৫। আর শীর্ষে উঠে যাওয়া আফগানিস্তানের মোহাম্মদ নবির ২৮৫। সিরিজে দুর্দান্ত বোলিংয়ে ৮ উইকেট নেওয়া মুস্তাফিজুর রহমান এগিয়েছেন দুই ধাপ। বাঁহাতি এই পেসার উঠে এসেছেন দশম থেকে অষ্টম স্থানে।
উল্লেখযোগ্য উন্নতি হয়েছে নাসুম আহমেদ ও শেখ মেহেদি হাসানেরও। ২৫ ধাপ এগিয়ে নাসুম ১৫তম ও ৪ ধাপ এগিয়ে মেহেদি ২০তম স্থানে জায়গা করে নিয়েছেন। দুইজনেরই এটা ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং। শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ পারফরম্যান্সে টি-টোয়েন্টির বোলারদের তালিকায় এগিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিয়ন ফোরটান, আনরিক নরকিয়া। আগের মতোই শীর্ষে আছেন তাবরাইজ শামসি।
এই সংস্করণে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে উঠে এসেছেন কুইন্টন ডি কক। তিন ম্যাচের সিরিজে লঙ্কানদের হোয়াইটওয়াশ করতে বড় ভূমিকা রাখা দক্ষিণ আফ্রিকার এই কিপার-ব্যাটসম্যান টানা দুই ফিফটিতে ১৫৩ রান করে হন সিরিজ সেরা। র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে প্রথমবারের মতো ঢুকেছেন তিনি সেরা দশে। ডি ককের সতীর্থ এইডেন মারক্রাম ১২ ধাপ এগিয়ে আছেন ১১ নম্বরে। উন্নতি হয়েছে শ্রীলঙ্কার কুসল পেরেরার। আর বাংলাদেশ সিরিজে নিউ জিল্যান্ডকে নেতৃত্ব দেওয়া টম ল্যাথাম ২২ ধাপ, ও ফিন অ্যালেন ২৩ ধাপ উপরে উঠেছেন। টি-টোয়েন্টির শীর্ষ ব্যাটসম্যান যথারীতি ইংল্যান্ডের দাভিদ মালান।
ওয়ানডে: জিম্বাবুয়ে-আয়ারল্যান্ড সিরিজে ভালো পারফরম্যান্স করে ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি করেছেন আইরিশ ব্যাটসম্যান উইলিয়াম পোর্টারফিল্ড ও জিম্বাবুয়ের ক্রেইগ আরভিন। বড় লাফ দিয়েছেন যুক্তরাষ্ট্রের জাসকারান মালহোতরা। ওভারে ৬ ছক্কার রেকর্ড স্পর্শ করা এই ব্যাটসম্যান এগিয়েছেন ১৬৯ ধাপ!
ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম। বোলারদের র‌্যাঙ্কিংয়ে আয়ারল্যান্ডের অ্যান্ডি ম্যাকব্রাইন ও সিমি সিং, নেপালের লেগ স্পিনার সন্দিপ লামিছানে ও পাপুয়া নিউ গিনির চার্লস অ্যামিনির উন্নতি হয়েছে। বোলার ও অলরাউন্ডারদের শীর্ষস্থানেও আসেনি পরিবর্তন; তালিকা দুটির শীর্ষে যথাক্রমে নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও বাংলাদেশের সাকিব।

সেপ্টেম্বর ১৬
০৬:৩০ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]