Daily Sunshine

তিন দিনে দ্বিতীয় ডোজ টিকা নিলেন ৪৩ লাখ মানুষ

Share

সানশাইন ডেস্ক: করোনাভাইরাস প্রতিরোধে দেশব্যাপী চলমান গণটিকাদান কর্মসূচির তিন দিনে দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ৪৩ লাখ ১৭ হাজার ২৬০ জন। বৃহস্পতিবার রাতে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এ কর্মসূচির তৃতীয় দিন দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ৬ লাখ ৭২ হাজার ৮৫৯ জন।
এর আগে মঙ্গলবার ২৭ লাখ ৯১ হাজার ২৮ জন এবং বুধবার ৮ লাখ ৫৩ হাজার ৩৭৩ জন দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন। দেশজুড়ে করোনাভাইরাসের গণটিকাদান কর্মসূচির আওতায় দ্বিতীয় ডোজ মঙ্গলবার থেকে দেওয়া শুরু হয়েছে, যা চলবে রোববার পর্যন্ত।
তবে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় টিকাদানের সময়সূচিতে কিছুটা পরিবর্তন এনে প্রথম তিন দিন দ্বিতীয় ডোজ দেওয়ার সিদ্ধান্ত হয়। প্রথম ডোজ দেওয়া হয়েছিল ছয় দিন। দেশের অন্যান্য এলাকায় ১২ সেপ্টেম্বর পর্যন্ত ছয় দিন দ্বিতীয় ডোজ দেওয়া হবে বলে জানিয়েছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম। গণটিকা কর্মসূচির আওতায় টিকাগ্রহীতারা যে কেন্দ্র থেকে প্রথম ডোজ টিকা নিয়েছিলেন, দ্বিতীয় ডোজও সেই কেন্দ্র থেকেই নিতে হচ্ছে। গত ৭ ফেব্রুয়ারি দেশে টিকাদান শুরু হলেও ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা টিকা পরে পাওয়া বন্ধ হলে মাঝে টিকাদান বন্ধ রাখতে হয়।
এরপর চীন থেকে কেনা, উপহার পাওয়া এবং কোভ্যাক্সের মাধ্যমে পাওয়া টিকা মিলিয়ে মজুদ বাড়ায় টিকাদানে গতি আনতে গণটিকাদান কর্মসূচি শুরু করে সরকার। গত ৭ অগাস্ট থেকে গণটিকাদানের আওতায় প্রথম ডোজ দেওয়া হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ কর্মসূচির আওতায় ছয় দিনে দেশে প্রথম ডোজ টিকা নিয়েছিলেন ৫০ লাখ ৭১ হাজার মানুষ। তবে নিয়মিত টিকাকেন্দ্র ও গণটিকাদান কর্মসূচির তথ্য আলাদাভাবে না আসায় এই কর্মসূচিতে ঠিক কতজন টিকা পেয়েছেন তা জানাতে পারেনি কোনো কর্তৃপক্ষ।
কোভিড-১৯ ভ্যাকসিন সংগ্রহ ও ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক বলেন, “গতবার প্রথম ডোজ যারা নিয়েছেন, সেই সংখ্যার সঙ্গে মোটামুটি দ্বিতীয় ডোজের সামঞ্জস্য আছে। “তারপরও যদি কেউ বাদ পড়ে, তিনি পরবর্তীতে কার্ড দেখিয়ে টিকা নিতে পারবেন। যে কেউ বাদ পড়লে হাসপাতালে বা উপজেলায় আসলে নিতে পারবে।”
ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান জানান, গণটিকাদানের দ্বিতীয় ডোজেও অনেক সাড়া দেখা গেছে। তিনি বলেন, “কারণ গতবার যারা নিয়েছে, তারাই এবার নিল। কিছু টিকা বাকি আছে। সেটা আজও হয়ত নিয়ে নেবে। অনেকেই কর্মজীবী, কেউ হয়ত ঢাকার বাইরে ছিল, অসুস্থ ছিল; তারা হয়ত আজ ছুটির দিনে টিকা নেবে।”
এরপরও কেউ টিকা নিতে না পারলে তাদের জন্য সুযোগ রাখা হবে বলে জানান তিনি। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ৪ কোটি ৫ লাখ ২৬ হাজার ৬৯০ জন টিকা পেতে নিবন্ধন করেছেন। এর মধ্যে প্রথম ডোজ টিকা নিয়েছেন ২ কোটি ৪ লাখ ৩৭ হাজার ১১৪ জন, যাদের ১ কোটি ৩২ লাখ ৫৪ হাজার ৪০১ জন দ্বিতীয় ডোজ টিকা পেয়েছেন।

সেপ্টেম্বর ১১
০৫:৩৩ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]