Daily Sunshine

রংপুরে হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার

Share

সানশাইন ডেস্ক: একটি আধুনিক নভোথিয়েটার স্থাপনের মাধ্যমে জনসাধারণের মধ্যে মহাকাশ সম্পর্কিত বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয় অবহিত করে বিজ্ঞানমনস্ক সমাজ গঠনে সহায়তা করতে রংপুরে স্থাপন করা হবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রংপুর’।
সম্প্রতি অনুষ্ঠিত হয়ে যাওয়া জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটি (একনেক) বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রংপুর’ শীর্ষক প্রকল্পটি অনুমদন করেছে প্রধানমন্ত্রী এবং একনেক এর চেয়ারপারসন শেখ হাসিনার। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, ঢাকা। প্রকল্পটিতে মোট ব্যয় ধরা হয়েছে ৪১৭ কোটি ৬৫ লাখ টাকা। যা সম্পূর্ণ সরকারি অর্থায়নে ব্যয় করা হবে।
প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে সংস্লিত সূত্র জানায়, (ক) একটি আধুনিক নভোথিয়েটার স্থাপনের মাধ্যমে জনসাধারণের মধ্যে মহাকাশ সম্পর্কিত বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয় অবহিত করে বিজ্ঞানমনস্ক সমাজ গঠনে সহায়তা করা; (খ) শিক্ষা-বিনোদনের সুযোগ সৃষ্টি করে স্কুলগামী শিক্ষার্থী ও তরুণ প্রজন্মকে উৎসাহিত করার মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক শিক্ষায় উৎসাহিত করা এবং (গ) মহাকাশ বিষয়ক গবেষণার সুযোগ সৃষ্টিসহ ডিজিটাল ও সায়েন্টিফিক প্রদর্শনীবস্তু প্রদর্শনের সুযোগ সৃষ্টির মাধ্যমে একটি অনানুষ্ঠানিক বিজ্ঞান শিক্ষা-বিনোদন কেন্দ্র হিসেবে তৈরি করা।
প্রকল্পটি রংপুর সদর উপজেলাধীন দেবীপুর ও গঙ্গাহরি মৌজায় বাস্তবায়ন করা হবে। আর বাস্তবায়নকাল ধরা হয়েছে জানুয়ারি ২০২১ হতে ডিসেম্বর ২০২৩ (পরিকল্পনা কমিশনের প্রস্তাব: জুলাই ২০২১ হতে জুন ২০২৪)। প্রকল্পটি ২০২১-২২ অর্থবছরের এডিপিতে বরাদ্দবিহীনভাবে অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে (পৃষ্ঠা নং-৫৪৩, ক্রমিক নং-৫৫০)।
প্রকল্পের প্রধান কার্যক্রমসমূহ হচ্ছে- (ক) ১০ একর ভূমি অধিগ্রহণ; (খ) ৪০৪৬৯ ঘনমিটার ভূমি উন্নয়ন; (গ) নির্মাণ ও পূর্ত সংক্রান্ত কাজ; (ঘ) প্লানেটেরিয়াম যন্ত্রপাতি স্থাপন; (ঙ) ৫০টি সাইন্টিফিক ও ডিজিটাল এক্সিবিট স্থাপন; (চ) অবজারভেটরি টেলিস্কোপ স্থাপন; (ছ) ঢ-উ সিমুলেশন থিয়েটার স্থাপন; (জ) ৭৪টি/সেট অফিস সরঞ্জাম ও কম্পিউটার এক্সেসরিজ ক্রয়; (ঝ) কম্পিউটারাইজড অটোমেটিক টিকেটিং এন্ড সিকিউরিটি সিস্টেম স্থাপন; (ঞ) ২৮৪টি/সেট ফার্নিচার ক্রয়; (ট) ৩টি যানবাহন ক্রয় এবং (ঠ) প্রশিক্ষণসহ মানবসম্পদ উন্নয়ন।
প্রকল্পটি ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় শিক্ষাক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সক্ষমতা বৃদ্ধিকরণ এবং বিজ্ঞান ও প্রযুক্তিকে আধুনিক গবেষণার ক্ষেত্রে উচ্চ অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয়াদি সাধারণ জনগণ, শিক্ষক, ছাত্র/ছাত্রীদের অবহিত করে বিজ্ঞানমনস্ক সমাজ গঠনে প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ বিবেচনায় প্রকল্পটি ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্য ও লক্ষ্যের সাথে সঙ্গতিপূর্ণ।
প্রকল্পটি সম্পর্কে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্পটি নতুন প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় আগ্রহী করা, জনগণের মধ্যে মহাকাশ বিজ্ঞান সম্পর্কিত ধারণা এবং বৈজ্ঞানিক মনোভাব সঞ্চার করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাই বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, ঢাকা কর্তৃক ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, রংপুর স্থাপন’ শীর্ষক প্রকল্পটি সম্পূর্ণ জিওবি অর্থায়নে বাস্তবায়নের লক্ষ্যে একনেক সভায় এই প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।

সেপ্টেম্বর ১১
০৫:৩১ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]