Daily Sunshine

আফগানিস্তানে নারী খেলোয়াড়দের আশঙ্কাই সত্যি হলো

Share

স্পোর্টস ডেস্ক: অবশেষে নারী খেলোয়াড়দের শঙ্কাই সত্যি হলো। তালেবান নিশ্চিত করেছে, আফগানিস্তানে ক্রিকেটসহ যে কোনো ধরনের খেলায় অংশগ্রহণ করতে পারবে না নারীরা। তালেবানের কালচারাল কমিশনের উপ-প্রধান আহমাদউল্লাহ ওয়াসিক জানান, নারীদের জন্য ক্রিকেট গুরুত্বপূর্ণ কোনো বিষয় নয়। বরং ক্রীড়ায় অংশগ্রহণ করলে তাদের মুখ অথবা শরীরও দেখা যেতে পারে। অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম ‘এসবিএস’-কে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ওয়াসিক।
তিনি আরও বলেন, ‘যেহেতু ক্রিকেট নারীদের জন্য গুরুত্বপূর্ণ কোনো বিষয় নয়, তাই আমি জানি না যে তারা খেলার অনুমতি পাবে কিনা। ক্রিকেটে তাদের এমন পরিস্থিতিতে পড়তে হবে যে মুখ অথবা শরীর পুরোপুরি ঢাকতে পারবে না। যেটা ইসলাম সমর্থন করে না। সংবাদমাধ্যমে তাদের ছবি অথবা ভিডিও প্রকাশ পাবে, যা মানুষ দেখবে। আর ইসলাম অথবা ইসলামিক রাস্ট্র এমন কোনো খেলা সমর্থন করে না যেখানে মেয়েদের পর্দা মানা হয় না।’
গত বছর আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) দেশটির ২৫ জন নারী ক্রিকেটারের সাথে চুক্তি করে। যাদের বেতন এখনও চালিয়ে যাচ্ছে এসিবি। যদিও গত সপ্তাহে সংবাদমাধ্যম ‘বিবিসি’ জানিয়েছে, কাবুলে নিরাপত্তাজনিত কারণে নারী ক্রিকেটাররা পালিয়ে বেড়াচ্ছেন।

সেপ্টেম্বর ০৯
০৫:৪৮ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]