Daily Sunshine

আফগানিস্তানের নতুন সরকারের সঙ্গে যোগাযোগ বাজায় রাখবে চীন

Share

সানশাইন ডেস্ক: আফগানিস্তানের নতুন তালেবান সরকারের নেতাদের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে তারা প্রস্তুত বলে জানিয়েছে চীন। আফগানিস্তানের পুনর্গঠনের জন্য তালেবানের সরকার গঠনকে একটি ‘জরুরি পদক্ষেপ’ বলে বর্ণনা করেছে বেইজিং। বুধবার বেইজিংয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দৈনিক ব্রিফিংয়ে ‘চীন আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দেবে কিনা’ এমন প্রশ্নের উত্তরে মুখপাত্র ওয়াং ওয়েনবিন এসব মন্তব্য করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
মঙ্গলবার ঘোষিত আফগানিস্তানের নতুন সরকারের শীর্ষ পদগুলোতে তালেবান তাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বসিয়েছে। এদের মধ্যে তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের সহযোগী মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধানমন্ত্রী এবং যুক্তরাষ্ট্রের ‘শীর্ষ ফেরারির’ তালিকায় থাকা হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানিকে স্বরাষ্ট্রমন্ত্রী করা হয়েছে। ওয়াং জানিয়েছেন, চীন আফগানিস্তানের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও ভূখণ্ডগত অখণ্ডতার প্রতি শ্রদ্ধাশীল।
অগাস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করার পর চীন একটি ‘উন্মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক’ সরকার প্রতিষ্ঠার জন্য আহ্বান জানিয়েছিল। “আমরা আশা করছি আফগানিস্তানের নতুন কর্তৃপক্ষ উদারভাবে সব জাতি ও উপদলের কথা শ্রবণ করবে, যেন তারা নিজেদের জনগণের আকাঙ্ক্ষা ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশা পূরণ করতে পারে,” বলেছেন ওয়াং।

সেপ্টেম্বর ০৯
০৫:৩৭ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]