Daily Sunshine

প্রাথমিক সমাপনী হবে সংক্ষিপ্ত সিলেবাসে

Share

সানশাইন ডেস্ক: স্কুল খোলার ঘোষণা আসার পর চলতি বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষা কবে হতে পারে, সেই পরিকল্পনা জানালেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, পরিস্থিতি বিবেচনায় নভেম্বরের শেষে কিংবা ডিসেম্বরের শুরুতে প্রাথমিক সমাপনী পরীক্ষা হতে পারে। সেই পরীক্ষা নেওয়া হবে সংক্ষিপ্ত সিলেবাসে। কতগুলো বিষয়ের ওপর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা হবে, সেটা পরিস্থিতি অনুযায়ী ঠিক করা হবে বলে জানিয়েছেন তিনি।
জাকির হোসেন বলেন, প্রাথমিক পর্যায়ের সব বার্ষিক পরীক্ষাও এ বছর নেওয়া হবে। দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে গত বছরের ১৭ মার্চ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। পরিস্থিতির উন্নতি না হওয়ায় গতবছর পঞ্চমের প্রাথমিক সমাপনী আর অষ্টমের জেএসসি-জেডিসি পরীক্ষার পাশাপাশি বার্ষিক পরীক্ষাও হয়নি। শিক্ষার্থীদেরও আগের রোলে পরের ক্লাসে তুলে দেওয়া হয়।
এখন সংক্রমণ কমে আসায় আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে সরকার। রোববার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, ১২ সেপ্টেম্বর থেকে পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস প্রতিদিন হবে। প্রথম থেকে চতুর্থ শ্রেণি এবং ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে সপ্তাহে একদিন করে ক্লাস হবে।
প্রতিমন্ত্রী জাকির হোসেন সোমবার জানান, ১২ সেপ্টেম্বর থেকে প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হলেও প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের আপাতত স্কুলে নেওয়ার পরিকল্পনা নেই। “প্রাক-প্রাথমিকের ওরা আসবে না। আমরা বলছি, ওরা চার বছরের শিশু। আমরা এই সময়ে রিস্ক নিতে চাচ্ছি না। ”আমরা প্রথম থেকে পঞ্চম দিয়ে শুরু করি, যদি পরিস্থিতি আল্লাহ স্বাভাবিক করে দেয়, তখন দেখা যাবে। কোভিড পরিস্থিতি ক্রমান্বয়ে ভালো হচ্ছে।”
স্কুলে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য মাস্ক বাধ্যতামূলক করার পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার ও তাপমাত্রা মাপার যন্ত্রের ব্যবস্থা রাখার কথা বলছে সরকার। স্কুলগুলোতে সশরীরে ক্লাসের জন্য প্রস্তুতি সম্পন্ন হয়েছে কি-না, এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, প্রস্তুতি নেওয়া হয়েছে। ”প্রাথমিকে আমরা স্লিপ ফান্ডে টাকা দিই। সেই টাকা থেকে ওটা কিনতে বলেছি আমরা তাদেরকে। সকল প্রাইমারি স্কুলকে। গতকালকে মিটিং করে নির্দেশ দিয়ে দিয়েছি।” ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপনের পরিকল্পনা জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সেপ্টেম্বর ০৭
০৬:১২ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]