Daily Sunshine

বাংলাদেশের দাবায় নতুন মাইলফলক

Share

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ দাবা ফেডারেশন প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে নারী দাবা লিগ। এর আগে নারী দাবাড়ুরা জাতীয় দাবা ও অন্য আসর খেললেও আলাদা লিগ কখনো অনুষ্ঠিত হয়নি। এবারই প্রথম নারী দাবাড়ুদের নিয়ে লিগ হচ্ছে।
আগামী ৮-১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে মুজিব বর্ষ প্রথম নারী দাবা লিগ। নারী দাবা লিগে দশটি দল অংশ নিচ্ছে। প্রতি দলে ছয় জন দাবাড়ু রেজিস্ট্রেশন করাতে পারবে। বাংলাদেশ পুলিশ ও নৌবাহিনী তুলনামূলক ভালো দল গড়েছে। বাংলাদেশ পুলিশে খেলবেন সেরা দুই মহিলা দাবাড়ু রাণী হামিদ ও শিরিন সুলতানা।
নারী দাবা লিগ কমিটির সদস্য সচিব ও দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য মাহমুদা হক চৌধুরি মলি বলেন, ‘মহিলা দাবাড়ুদের নিয়ে স্বতন্ত্র লিগ হওয়ার প্রয়োজন ছিল আগেই। দাবা ফেডারেশন আন্তরিক উদ্যোগ নিয়েছে। দশটি ক্লাব প্রথমবার অংশ নিচ্ছে। মহিলা দাবার উন্নতি এই লিগ ভূমিকা রাখবে। ’
এই লিগের পৃষ্ঠপোষকতা করছে আকিজ সিরামিকস। আকিজ সিরামিসকের দাবার সাথে সম্পৃক্ত হওয়ার কারণ জানিয়েছেন আকিজ সিরামিকসের হেড অব সেলস আশরাফুল হক, ‘দাবা বাংলাদেশের সম্ভাবনাময় খেলা। মহিলা দাবা আরও বিকশিত হওয়ার সুযোগ রয়েছে। এজন্য আমরা দাবায় সম্পৃক্ত হয়েছি।’
নারী দাবা লিগের চ্যাম্পিয়ন দলকে দেওয়া হবে ৫০ হাজার টাকা। এছাড়া রানার্স আপ দল ৩০ হাজার টাকা ও তৃতীয় স্থান প্রাপ্ত দল পাবে ২০ হাজার টাকা। প্রথমবারের মতো মহিলা দাবা লিগে অংশ নিচ্ছে বাংলাদেশ পুলিশ, শাহিন চেস ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী, তিতাস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, রুপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ও বসির মেমরিয়াল চেস ক্লাব।
নারী দাবা লিগ উপলক্ষ্যে জাতীয় ক্রীড়া পরিষদে বাংলাদেশ দাবা ফেডারেশনের হল রুমে আজ সোমবার এক সংবাদ সম্মলেন অনুষ্ঠিত হয়। নারী দাবা লিগ কমিটির সদস্য সচিব ও দাবা ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য মাহমুদা হক চৌধুরী মলি, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের কর্মকর্তা ছাড়া আরও অনেকে উপস্থিত ছিলেন।

সেপ্টেম্বর ০৭
০৫:৫৩ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]