Daily Sunshine

ডেঙ্গু প্রতিরোধে চাঁ’নবাবগঞ্জ জেলা প্রশাসনের পরিচ্ছন্নতা অভিযান

Share

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জে ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার পরিচ্ছন্নতা পালন করেছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার সকাল ৯টায় স্বেচ্ছাসবী সংগঠন বিডি ক্লিন, চাঁইনবাবগঞ্জের সহযোগিতায় এই কর্মসূচি পালন করা হয়।
জেলা প্রশাসকের কার্যালয় এলাকায় ড্রেন পরিষ্কার করে এ কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ। এ-উপলক্ষে বঙ্গবন্ধু মঞ্চে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ। এতে বক্তব্য দেন, পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম ও সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।
আলোচনাকালে সিভিল সার্জন জানান, গত জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ৮ মাসে ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসতপালে ১৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়। তাদের মধ্যে অধিকাংশই নির্মাণ শ্রমিক এবং তারা ঢাকা থেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আসে। এছাড়া একজন মহিলা এখানেই আক্রান্ত হয়। এ থেকে বোঝা যায় এ জেলাতেও এডিস মশা আছে। তাই সবাইকে সচেতন হতে হবে।
পৌর মেয়র বলেন পৌরসভার পক্ষ থেকে পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম চলমান আছে। জনসাধারণকে সচেতন করতে হবে, যেখানে সেখানে ময়লা আবর্জনা না ফেলে নির্দিষ্টস্থানে যেন ফেলে। এ জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। প্রচারনা বাড়াতে হবে।
জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন, প্রতিটি গ্রাম পরিচ্ছন্ন শহর হবে। উন্নয়নের কথা বললে বলতে হয়-আমরা প্রতিটি জায়গায় হাত দিয়েছি। সবখানেই আজ উন্নয়নের ছোঁয়া লেগেছে।
তিনি বলেন, যে বাড়ির বাথরুম পরিষ্কার, রান্নাঘর পরিষ্কার ধরে নেওয়া যায় সেই বাড়িওয়ালা ভদ্রলোক। আমরা জাতীয়ভাবেই এখন ভদ্রলোক। দেখেন, মশার কামড়ে দেশে ৪০ জন মানুষের মৃত্যু হয়েছে। অথচ পরিষ্কার পরিচ্ছন্ন থাকলে হয়ত এই মানুষগুলো মারা যেতনা। কাজেই আমাদের সবাইকে পরিষ্কার পরিচ্ছন্নতাতার দিকে নজর রাখাতে হবে। আজ আমরা পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু করলাম তা অব্যাহত থাকবে। এ পরিষ্কার পরিচ্ছন্নতার মধ্যদিয়ে আমাদের পরিচয় ঘটবে আমরা কেমন মানুষ, আমাদের রুচি কেমন।
আলোচনা অনুষ্ঠান সঞ্চালনা করেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম। এসময়-অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মহসিন মৃধা, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচলক মুহাম্মদ নজরুল ইসলাম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক উম্মে কুলসুম, বিডি ক্লিন, চাঁপাইনবাবগঞ্জ জেলা সমন্বয়ক ওয়ালিদ হাসান, আইটি ও মিডিয়া সমন্বয়ক শাহারুল ইসলাম মাসুম, মনিটর (লজিস্টিক) মমিনুল ইসলাম, মনিটর (আইসিটি ও মিডিয়া সেক্টর) সিহাব সারোয়ারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সেপ্টেম্বর ০৩
০৫:৫৭ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]