Daily Sunshine

মেডিকেলে ক্লাস শুরু ১৩ সেপ্টেম্বর

Share

সানশাইন ডেস্ক: আগামী ১৩ সেপ্টেম্বর থেকে সারাদেশের বিভিন্ন মেডিকেল কলেজ এবং মেডিকেল শিক্ষা সংশ্লিষ্ট সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার স্বাস্থ্যসেবা বিভাগে এমবিবিএস ও বিডিএস কোর্সের দ্বিতীয় বর্ষ ও পঞ্চম বর্ষের ক্লাস সশরীরে চালুর বিষয়ে আয়োজিত সভা শেষে তিনি সাংবাদিকদের বলেন, “এটা ১৩ তারিখ থেকে শুরুর প্রস্তুতি আমরা নিয়েছি। এটা একদিন এদিক-সেদিক হতে পারে।”
কোভিড বিষয়ক জাতীয় কারিগরী পরামর্শক কমিটি, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ-বিশ্ববিদ্যালয়, বিএমডিসিসহ সবার মতামতের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, “প্রায় দেড় বছর ধরে শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ আছে। অনলাইনে কিছু ক্লাস হলেও মেডিকেল শিক্ষায় সশরীরে ক্লাস নেওয়া দরকার। নইলে গ্যাপ পড়ে যাবে। আমরা ডাক্তার পাব না। এ কারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি, সশরীরে ক্লাস নেওয়া দরকার।”
মন্ত্রী জানান, মেডিকেল, ডেন্টাল ও নার্সিংসহ সব ধরনের মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠানই খুলবে। প্রথমে মেডিকেলের প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের ক্লাস শুরু হবে। পর্যায়ক্রমে অন্যান্য বর্ষের ক্লাস শুরু হবে। “শুরুতে প্রথম বর্ষ, দ্বিতীয় বর্ষ ও পঞ্চম বর্ষের ক্লাস শুরু হবে। এখানে প্র্যাকটিক্যাল জড়িত আছে। কাজেই সেই ক্লাসগুলোকে আমরা আগে নেওয়া শুরু করব। পরিস্থিতি আমরা দেখব তারপরে সব ক্লাসই আমরা চালু করে দেব।”
তিনি বলেন, “মেডিকেল শিক্ষায় শিক্ষার্থীদের অবশ্যই রোগীর কাছে যেতে হবে। এজন্য মেডিকেল শিক্ষার্থীরা প্রথমে ননকোভিড রোগীদের কাছে যাবে। পর্যায়ক্রমে কোভিড রোগীদের কাছেও মেডিকেল শিক্ষার্থীরা যাবে। সবই হবে যথাযথ নিরাপত্তা নিশ্চিত করে। ক্লাসে গেলে মাস্ক পরা, স্বাস্থ্যবিধিমানাসহ সব ধরনের ব্যবস্থা নিশ্চিত করা হবে।”
সারাদেশে সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ, নার্সিং ইনস্টিটিউটসহ মেডিকেল সংশ্লিষ্ট বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় দেড় লাখের বেশি শিক্ষার্থী পড়ালেখা করছে। স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এনায়েত হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

সেপ্টেম্বর ০৩
০৫:৫২ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]