Daily Sunshine

ভারতে রহস্যজনক জ্বরে মারা যাচ্ছে শিশুরা

Share

সানশাইন ডেস্ক: ভারতের উত্তর প্রদেশ রাজ্যের ফিরোজাবাদ জেলায় ১০ দিনে ৫৩ জনের মৃত্যু হয়েছে যাদের মধ্যে ৪৫টিই শিশু। এদের মৃত্যুর জন্য ডেঙ্গুর প্রাদুর্ভাব দায়ী বলে মনে করা হচ্ছে, নিশ্চিত হতে তদন্ত শুরু করেছে উত্তর প্রদেশ সরকার; জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ফিরোজাবাদ মেডিকেল কলেজে যেসব দৃশ্য দেখা গেছে তা আতঙ্কিত হওয়ার মতো, জ্বরে আক্রান্ত সারি সারি শিশু শুয়ে আছে আর উদ্বিগ্ন মা-বাবা তাদের সুস্থতার জন্য প্রার্থনা করছেন। তিন দিন ধরে জ্বরে ভোগার পর ছয় বছরের লাকিকে তার পরিবার সরকারি এই হাসপাতালে নিয়ে এসেছিল। লাকির চাচা প্রকাশ জানান, এখানকার চিকিৎসকরা লাকিকে আগ্রা নিয়ে যেতে বলেন।
“আমরা আগ্রা পৌঁছানোর ১০ মিনিট আগেই সে মারা যায়,” বলেন তিনি। হাসপাতালে ছেলে অভিজিতের পাশে বসে ছিলেন সুনিল। তিন দিন আগে তার মেয়ে অঞ্জলি জ্বরে ভুগে মারা গেছে। “ছয় দিন আগে আমার সন্তানরা জ্বরে পড়ে। আমরা মেয়ে চলে গেছে আর ছেলে এখন হাসপাতালে,” বলেন তিনি। হাসপাতালটির শিশু বিশেষজ্ঞ ডা. এল কে গুপ্তা জানান, অধিকাংশ শিশুই ভাইরাস জ্বরে ভুগছে আর তাদের মধ্যে কয়েকজনের ডেঙ্গু সংক্রমণ শনাক্ত হয়েছে।
বর্তমানে হাসপাতালটিতে এ ধরনের লক্ষণ নিয়ে ১৮৬ জন ভর্তি আছেন, এদের অধিকাংশই শিশু। ফিরোজাবাদের জেলা হাকিম সরকারি-বেসরকারি সব ধরনের স্কুলের প্রথম শ্রেণি থেকে ৮ম শ্রেণির ক্লাস ৬ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। রাজ্যের মুখ্যমন্ত্রী যোগি অদিত্যনাথ মঙ্গলবার ফিরোজাবাদ হাসপাতাল পরিদর্শন করেন ও মৃত্যু হওয়া কয়েকজন শিশুর বাড়িতে যান এবং মৃত্যুর কারণ বের করতে অনুসন্ধানী দল গঠনের আশ্বাস দেন। ১৮ অগাস্ট জেলাটিতে জ্বরের প্রাদুর্ভাবের বিষয়টি প্রথম সামনে আসে বলে জানিয়েছেন স্থানীয় এমএলএ মনিশ আসিজা।

সেপ্টেম্বর ০২
০৪:৩০ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]