Daily Sunshine

প্রাকৃতিক বিপর্যয়ে ৫০ বছরে ২০ লাখ মানুষের মৃত্যু: জাতিসংঘ

Share

সানশাইন ডেস্ক: জলবায়ু পরিবর্তনের কারণে মারাত্মক প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়েছে বিশ্ব। গত ৫০ বছরে বন্যা ও তাপপ্রবাহের মতো দুর্যোগগুলো বেড়েছে পাঁচ গুণ। এ সময়ে দুর্যোগের কারণে মৃত্যু হয়েছে ২০ লাখের বেশি মানুষের। আর ক্ষয়ক্ষতি হয়েছে ৩ দশমিক ৬৪ ট্রিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ সম্পদের। বুধবার প্রকাশিত জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) এক জরিপে এ তথ্য জানানো হয়েছে।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ডব্লিউএমওর জরিপটি চালানো হয়েছে ১৯৭৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত ঘটে যাওয়া ১১ হাজারের মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে প্রাপ্ত তথ্য থেকে। এই দুর্যোগের তালিকায় রয়েছে ১৯৮৩ সালে ইথিওপিয়ার ভয়াবহ খরা এবং ২০০৫ সালে যুক্তরাষ্ট্রে আঘাতহানা ঘূর্ণিঝড় ক্যাটরিনাও। গত ২০ বছরে সবচেয়ে বেশি তিন লাখ মানুষের মৃত্যু হয় ইথিওপিয়ার খরায়। আর ক্যাটরিনায় ক্ষতি হয় ১৬৩ দশমিক ৬১ বিলিয়ন ডলার সম্পদের।
জরিপ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত শতকের সত্তরের দশক থেকে প্রাকৃতিক দুর্যোগ পাঁচ গুণ বেড়েছে। বেড়েছে ক্ষয়ক্ষতির পরিমাণও। দেখা গেছে, সত্তরের দশকে ক্ষয়ক্ষতির পরিমাণ যেখানে ১৭৫ দশমিক ৪ বিলিয়ন ডলার ছিল, সেখানে গত দশকে এর পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ৩৮ ট্রিলিয়ন ডলারে।
এদিকে ক্ষতির পরিমাণ বাড়লেও কমেছে প্রাণহানি। ডব্লিউএমও বলছে, গত শতকের সত্তরের দশকে প্রাকৃতিক বিপর্যয়ের কারণে প্রতিবছর গড়ে ৫০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। গত দশকে মৃত্যুর সংখ্যা কমে প্রতিবছর ১৮ হাজারে দাঁড়ায়। প্রাকৃতিক বিপর্যয়ের সতর্ককরণ ব্যবস্থার উন্নতির ফলে এমনটি হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিব পেত্তেরি তালাস।
তবে বিপর্যয়ে মৃত্যুর সংখ্যা হ্রাস পাওয়ার খবরটি ইতিবাচক হলেও উন্নয়নশীল দেশগুলোর জন্য তা বেশ আশঙ্কার। গত ৫০ বছরে ২০ লাখ মৃত্যুর ৯১ শতাংশই উন্নয়নশীল দেশগুলোতে হয়েছে বলে জরিপে দেখা গেছে।

সেপ্টেম্বর ০২
০৪:২৮ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]