Daily Sunshine

মান্দায় বায়োচার ডিলার বিক্রেতার প্রশিক্ষণ

Share

মান্দা প্রতিনিধি: নওগাঁর মান্দায় বেসরকারি সংস্থা সিসিডিবি বায়োচার প্রজেক্টের উদ্যোগে ডিলার ও খুচরা বিক্রেতা প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আর্ন্তজাতিক দাতা সংস্থা আইসিসিও এবং কার্ক ইন এক্টাই এর আর্থিক সহায়তায় মঙ্গলবার সিসিডিবির বিজয়পুরস্থ কার্যালয়ের হলরুমে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
সিসিডিবি বায়োচার প্রকল্পের সমন্বয়কারী সমীরণ বিশ্বাসের সভাপতিত্বে প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক।
প্রশিক্ষণে বক্তব্য দেন মান্দা উপজেলার প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম, সিসিডিবি মাইক্রো ফাইনান্স প্রোগ্রামের এরিয়া কো-অর্ডিনেটর রনজিত কুমার সাহা, সিপিআরপি প্রোগ্রামের সিনিয়র প্রোগ্রাম অফিসার কাওসার আল মামুন, প্রশিক্ষক হালিমা খানম, বায়োচার প্রকল্পের কেন্দ্রিয় অফিসের টেকনিক্যাল অফিসার কৃষ্ণ কুমার সিংহ, মনিটরিং অফিসার এ্যাডলিনা রিচেল বৈদ্য, মান্দা কর্ম এলাকার মার্কেটিং অফিসার নির্মল টুডু, মার্কেট এ্যাসিসটেন্ট স্টিফান হেমব্রম ও কিচেন ফ্যাসিলিটেটর কৃষ্ণা রানী।
উক্ত দিনে বায়োচার প্রজেক্টের কো-অর্ডিনেটর সমীরণ বিশ্বাস প্রশিক্ষণের উদ্দেশ্য, বায়োচার ও বায়োচার এনরিচ অর্গানিক ফার্টিলাইজার (কার্বন সমৃদ্ধ জৈব সার) মার্কেট এ্যাসেসমেন্ট ও মার্কেটিং পদ্ধতি, সম্ভাব্য ব্যবসায়ের নিয়মাবলী ও পরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
বায়োচার ও বায়োচার এনরিচ অর্গানিক ফার্টিলাইজার বাণিজ্যিকীকরণের জন্য রাজশাহীর মোহনপুর ও তানোর এবং নওগাঁর মহাদেবপুর, নিয়ামতপুর ও মান্দা উপজেলার ডিলারদের (সার, বীজ ও কীটনাশক বিক্রেতা) প্রশিক্ষণ প্রদান করা হয়।

সেপ্টেম্বর ০১
০৫:২৭ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]