Daily Sunshine

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য

Share

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা থেকে এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. আজিজুর রহমান এই তথ্য নিশ্চিত করে বলেন, বিকেল ৪টায় নবনিযুক্ত উপাচার্য কর্মস্থলে আনুষ্ঠানিকভাবে যোগদান করবেন।
শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের অনুমোদনক্রমে আগামী চার বছরের জন্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারকে উপাচার্য পদে নিয়োগ দেয়া হলো। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ক্যাম্পাসে সার্বক্ষণিক অবস্থান করবেন। আচার্য প্রয়োজনবোধে এই নিয়োগ বাতিল করতে পারবেন বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
গোলাম সাব্বির সাত্তার ১৯৯০ সালে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। বর্তমানে পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের (আইইএস) পরিচালকের দায়িত্ব পালন করছিলেন। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টার দায়িত্ব পালন করেন। পরে নিজ বিভাগের সভাপতি হন। ড. গোলাম সাব্বির সাত্তার তিন বার প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির সদস্য ছিলেন। ১/১১-এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুক্তির আন্দোলনে কারাবরণ করেন তিনি। তার বড়ভাই গোলাম মাহবুব সাত্তার মুক্তিযুদ্ধে পাকহানাদার বাহিনীর হাতে শহীদ হন।
এর আগে, গত ৬ মে সাবেক উপাচার্য আবদুস সোবহানের মেয়াদ শেষ হলে সেদিনই রুটিন উপাচার্য হিসেবে দায়িত্ব পান উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা। গত ১৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পান ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক সুলতান-উল-ইসলাম। ১৬ জুলাই অধ্যাপক আনন্দ কুমার সাহার উপ-উপাচার্যের মেয়াদ শেষ হওয়ায় ১৭ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ের রুটিন উপাচার্যের দায়িত্ব পালন করে আসছিলেন অধ্যাপক সুলতান-উল-ইসলাম।

আগস্ট ৩০
০৬:৩৩ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]