Daily Sunshine

মান্দায় ঐতিহাসিক পাকুড়িয়া গণহত্যা দিবস পালন

Share

মান্দা প্রতিনিধি: স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন, গণকবর জিয়ারত ও শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া মাহফিলের মধ্যদিয়ে নওগাঁর মান্দায় ঐতিহাসিক পাকুড়িয়া গণহত্যা দিবস পালন করা হয়েছে। মান্দা উপজেলা আওয়ামী লীগ ও পাকুড়িয়া ইউনাইটেড উচ্চ বিদ্যালয়ের যৌখ আয়োজনে শনিবার সকালে বধ্যভুমি চত্বরে এসব কর্মসূচি পালন করা হয়।
এসময় উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এমদাদুল হক মোল্লা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. নাহিদ মোর্শেদ বাবু, আ.লীগনেতা অধ্যক্ষ জহুরুল ইসলাম, মুক্তিযোদ্ধা খোদা বকস মিয়া, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এমদাদুল হক, সাধারণ সম্পাদক নওসাদ আলী, ভারশোঁ ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন, ভারশোঁ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলতাজ হোসেন, কুসুম্বা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক ফরহাদ হোসেনসহ আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, দিনটি ছিল একাত্তরের ২৮ আগস্ট। বাংলা ১১ ভাদ্র শরিবার। কাক ডাকা ভোর। এদিন নওগাঁর মান্দা উপজেলার পাকুড়িয়া ও বিলউথরাইল গ্রামের নিরিহ মানুষকে রাজাকারদের সহায়তায় অস্ত্রের মুখে জিম্মি করে ধরে আনেন পাকহানাদার বাহিনী। তাঁদের জড়ো করা হয়েছিল ইউনাইটেড উচ্চ বিদ্যালয় মাঠে। এরপর লাইনে দাঁড় করিয়ে ব্রাশফায়ারে হত্যার করা হয়।
এ হত্যাযজ্ঞে শহীদ হন ১২৮ জন মুক্তিকামি মানুষ। সেদিন সৌভাগ্যক্রমে বেঁচে যান ১৭ জন। সেই থেকে শহীদদের স্মরণে দিবসটি পালিত হয়ে আসছে।
মান্দায় ঐতিহাসিক

আগস্ট ২৯
০৬:০৬ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]

সর্বশেষ