Daily Sunshine

রাজশাহীসহ বিভিন্ন স্থানে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

Share

স্টাফ রিপোর্টার: রাজশাহীসহ বিভিন্ন স্থানে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসুচি পালিত হয়েছে। শনিবার থেকে সারা দেশের মত রাজশাহীতেও মৎস্য সপ্তাহের উদ্বোধনসহ নানা কর্মসুচি পালিত হচ্ছে। সাত দিনব্যাপি কর্মসুচির বাস্তবায়ন উপলক্ষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
জাতীয় মৎস্য সপ্তাহের এবারের প্রতিপাদ্য ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’ সামনে রেখে সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন রাজশাহী ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শাহানা আকতার জাহান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরিফুল হকের পরিচালনায় স্বাগত বক্তব্য ও এবারের মৎস্য সপ্তাহের কর্মসুচি এবং জেলার মৎস্য বিষয়ক নানা তথ্য তুলে ধরেন জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা। জেলা প্রশাসন ও জেলা মৎস্য দপ্তরের আয়োজনে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পবা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোজাম্মেল হক। এছাড়াওজেলা মৎস্য দপ্তরের সহকারী পরিচালক মঞ্জুয়ারা বেগম ও মৎস্য সম্প্রসারণ অফিসার উদয় আনজেলো রোজারিওসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী এবং প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ। সংবাদ সম্মেলন থেকে মৎস্য দপ্তরের চলমান কার্যক্রম এবং সমস্যাগুলো তুলে ধরেন। সেইসাথে চলমান সমস্যাগুলো দ্রুত সময়ে মধ্যে সমাধান করার জন্য সংশ্লিষ্ট দপ্তরের দৃষ্টি আকর্ষণ করেন।
সম্মেলনে জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা জানান, রাজশাহীতে কয়েক বছর থেকেই মাছ চাষে রীতিমতো এগিয়ে আছে। আর নতুন করে দেশের বিভিন্ন প্রান্তে তাজা মাছ সরবরাহে প্রথম স্থানেও এখন রাজশাহী বিভাগ। প্রতিদিন রাজশাহী জেলা থেকে ১৪০ থেকে ১৫০ ট্রাকে করে দুই কোটি টাকার তাজা মাছ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে পাঠানো হচ্ছে। এর ফলে দেশের বিভিন্ন প্রান্তের মানুষজন ফরমালিন মুক্ত মাছ পাচ্ছেন। রাজশাহীতেও নতুন করে তৈরি হচ্ছে বেকারদের কর্মস্থান।
রাজশাহী বিভাগীয় মৎস অফিস সূত্রে জানা যায়, তাজা মাছের বাইরে পাঠানোর উৎদ্যোগটি প্রথমে রাজশাহী জেলা থেকে শুরু হয়। জেলার পুঠিয়া, পবা, মোহপুর, দুর্গাপুর, বাগমারা, তানোর এবং নাটোর জেলার সিংড়া, গুরুদাসপুর, বড়াইগ্রামে সবচেয়ে বেশি মাছ ঢাকাতে যাচ্ছে। রাজশাহী জেলা থেকে প্রতিদিন ১৫০ ট্রাকে তাজা মাছ যাচ্ছে। আর একটি ট্রাকে মাছ থাকে ৭০০ থেকে ৯০০ কেজি।
বর্তমানে জেলার ১২ শতাংশ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে এই মাছ চাষে। প্রায় দুই লাখ ৮৮ হাজার মানুষের কর্মসংস্থান এখন মাছ চাষে। আর বছরে আয় হচ্ছে কয়েক হাজার কোটি টাকা। রাজশাহীতে মোট পুকুর আছে ৫০ হাজার। যেখানে মৎস্যচাষি রয়েছেন ১৯ হাজার। আর মৎস্যজীবিদের মাঝে নতুন করে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে প্রায় এক লাখ ৩০ হাজার বেকার যুবকদের।
জানা যায়, জেলায় বর্তমানে ১৩ হাজার ৫০ হেক্টর জমির কয়েক হাজার পুকুরে প্রতিবছর ৮৪ হাজার মে.টন মাছ উৎপাদন হচ্ছে। কিন্তু রাজশাহীতে চাহিদা প্রায় ৫২ হাজার মে.চন। চাহিদা মিটিয়ে প্রায় ৩২ হাজার মে.টন মাছ বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে। তবে তথ্যমতে গত ৫ বছরে জেলায় আরো নতুন করে আরো কয়েক হাজার হেক্টর জমিতে পুকুর খনন করা হয়েছে। যা মৎস্য অফিসের অন্তর্ভুক্ত নয়।
এদিকে সপ্তাহব্যাপি কর্মসূচীর মধ্যে রয়েছে রোববার সকাল ১০টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান, বেলা ১১টায় সফল মৎস্য চাষীদের পুরস্কার প্রদান এবং বিকেল ৫টায় মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন। ৩০ আগস্ট সোমবার পবা উপজেলা পরিষদ মিলনায়তনে প্রান্তিক পর্যায়ের মৎস্যচাষী ও মৎস্যজীবিদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক মতবিনিময় সভা। ৩১ আগস্ট মঙ্গলবার হড়গ্রাম ইউনিয়ন পরিষদ চত্বরে মৎস্যচাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান ও পুকুরের মাটি ও পানি পরীক্ষা।
এছাড়াও আগামী ০১ সেপ্টেম্বর বুধবার সকাল ১০টায় রাজশাহী জেলা প্রশাসকের বাসভবন সংলগ্ন সরকারী জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ, বেলা ১১টায় নওহাটাও দুয়ারী বাজারের মৎস্যচাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ ও সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা এবং বিকেল ৫টায় নওদাপাড়া উচ্চবিদ্যালয় মাঠে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন। ২ তারিখ বৃহস্পতিবার পবা উপজেলা মিলনায়তনে সকাল ১০টায় স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক আধুনিক মাছ চাষ প্রযুক্তি বিষয়ে চাষিদের প্রশিক্ষণ এবং ৩ তারিখ শুক্রবার জেলা মৎস্য দপ্তর রাজশাহী এবং জেলার সকল উপজেলা মৎস্য দপ্তরে অলাইন প্লাটফরম জুম-এ সংযুক্ত হয়ে উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় ও জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ এর সমাপনী অনুষ্ঠান।
মোহনপুর: এদিন মতবিনিময় সভায় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ সাংবাদিকদের সাথে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপনের লক্ষ্যে বিস্তারিত তথ্য তুলে ধরেন। মতবিনিময় সভায় সহকারী মৎস্য কর্মকর্তা তারিক মাসুদ রেজা, অফিসের ক্ষেত্র সহকারী ইয়াসিন আলী, তারিকুল হক সহ প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন ।
বাঘা উপজেলা: উৎপাদিত নিরাপদ মাছ দেশের চাহিদা মিটিয়ে বিদেশের বাজারে রপ্তানির জন্য অংগীকারের কথা জানিয়েছেন, বাঘা উপজেলা মৎস্য অফিসার (চলতি দায়িত্বে) আমিরুল ইসলাম। সংবাদ সম্মেলনে মৎস্য অফিসার জানান, উপজেলায় ১৩০৫ জন নিবন্ধিত মৎস্যজীবি, ৭২০ জন মৎস্য চাষি ও ৭টি মৎস্য সমবায় সমিতি রয়েছে। উপজেলা নির্বাহি অফিসারের সভাপতিত্বে উপজেলা সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করে উপজেলা মৎস্য কার্যালয়। এতে উপস্থিত ছিলেন কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, প্রাণী সম্পদ অফিসার ডাঃ আমিনুল ইসলাম, বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞা, সাধারণ সম্পাদক নুরুজ্জামানসহ গোলাম তোফাজ্জল কবীর মিলন, আশরাফুল আলম, ফজলুর রহমান মুক্তা, লালন উদ্দীন, সাইদুল ইসলাম, আব্দুল হামিদ, হাসানুজ্জামান প্রিন্স, সুব্রত সরকার, মোস্তাফিজুর রহমান, জহুরুল ইসলাম, দোয়েলসহ বাঘা প্রেস ক্লাবের সদস্যবৃন্দ ।
দুর্গাপুর: শনিবার দুর্গাপুর উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অধিদপ্তরের যৌথ আয়োজনে উপজেলা মৎস্য দপ্তরে আয়োজিত মতবিনিময় সভায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদযাপন উপলক্ষে বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা ইমরুল কায়েস। এ সময় উপস্থিত ছিলেন ক্ষেত্র সহকারী মিজানুর রহমান, শাহরিয়ার মামুন। স্থানীয় সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রেসক্লাবের সভাপতি রবিউল ইসলাম রবি, সাংবাদিক সমাজের সভাপতি মোবারক হোসেন শিশির, সিনিয়র সহ সভাপতি এসএম আমিনুল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম রসুল, এসএম শাহজামাল, আব্দুল খালেক, ফরিদ আহম্মেদ আবির, মশিউর রহমান প্রমুখ।
পুঠিয়া: শনিবার পুঠিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাই মোহাম্মদ আনাছের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পুঠিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু, উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ ওমর আলীসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। মতবিনিময় শেষে উপজেলা পরিষদের চেয়ারম্যানের কার্যালয়ের সামনে পরিত্যক্ত স্থানে নিষিদ্ধ আটককৃত মৎস্য জাল পুড়িয়ে দেওয়া হয়।
শিবগঞ্জ: শনিবার দুপুরে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহের বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ড. আবু বক্কর ছিদ্দিক। এ সময় উপস্থিত ছিলেন, শিবগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামাল হোসেন, সিনিয়র সাংবাদিক জালাল উদ্দিন, সফিকুল ইসলাম, ইমরান আলী, জিয়াউল ইসলাম ও ফরহাদ আলীসহ অন্যরা। সহকারী মৎস্য কর্মকর্তা নাইমুল হক, সম্প্রসারণ কর্মকর্তা অন্তরা ইয়াসমিন, ক্ষেত্র সহকারী মাহিদুর রহমান, হাফেজা খাতুন ও বাস্কর কুমার বসাক এ সময় উপস্থিত ছিলেন। সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আবু বক্কর ছিদ্দিক আরো জানান, উপজেলার ৩ হাজার ৫৯৮ হেক্টর জমিতে ১ হাজার ৩’শ জন মাছ চাষী মাছ উৎপাদন করেন। বর্তমানে উপজেলায় ১২ হাজার ৫১৫ মে. টন মাছের চাহিদা থাকলেও যা প্রতি বছর ৫ হাজার ৭ মে.টন মাছ উৎপাদন হয়। এতে ৭ হাজার ৫৮০ মে.টন ঘাটতি রয়েছে। এছাড়া গড় অনুপাতে একজন মানুষের জন্য প্রতিদিন মাছের প্রয়োজন ৬০ গ্রাম।
গুরুদাসপুর: গুরুদাসপুর উপজেলা মৎস অধিদপ্তরের উদ্যোগে শনিবার উপজেলা মৎস অধিদপ্তরের উদ্যোগে উপজেলা মৎস্য অফিস কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আলমগীর কবির। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, -গুরুদাসপুর উপজেলা মডেল প্রেসক্লাবের সভাপতি প্রভাষক মো: মাজেম আলী মলিন ,চলনবিল প্রেসক্লাবের সভাপতি মোঃ আবুল কালাম আজাদ, গুরুদাসপুর প্রেসক্লাবের সভাপতি দিল মোহাম্মদ প্রমূখ। এসময় উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন পত্রিকার সাংবাদকি বৃন্দ।
পত্নীতলা: এদিন স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করা হয়েছে। এ সময় মৎস্য কর্মকর্তা আবু সাঈদ, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মহসিনা পারভীন, ক্ষেত্র সহকারী সুবদ চন্দ্র দাস এবং ¯থানীয় সাংবাদিকদের মধ্যে নজিপুর প্রেস ক্লাবের সভাপতি ফরহাদ হোসেন, পত্নীতলা প্রেস ক্লাবের সভাপতি বুলবুল চৌধুরি সহ কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
লালপুর: নাটোরের লালপুরে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলা পরিষদ হলরুমে উপজেলা মৎস্য কর্মকতা আবু সামার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) শাম্মী আক্তার। এসময় ২৮ আগষ্ট- ৩ সেপ্টেম্বর সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহের কর্মসূচি উপস্থাপন করেন উপজেলা মৎস্য কর্মকর্তা আবু সামা।
আক্কেলপুর: শনিবার উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মতবিনিময় সভায় মৎস্য দপ্তরের বিভিন্ন কার্যক্রম, অর্জন সহ মৎস্য দপ্তরের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা মহিদুল ইসলাম, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মোশফিকুর রহমান, খাদ্য পরিদর্শক অপূর্ব রায়হান, সহকারী প্রোগ্রামার রাজু আহমেদ, প্রেসক্লাবের সভাপতি সফিউল আলম, সাধারণ সম্পাদক মওদুদ আহম্মেদ, কোষাধক্ষ্য শাদমান হাফিজ শুভ, সাংবাদিক নিশাত আনজুমান, নিয়াজ মোর্শেদ প্রমুখ।
ধামইরহাট: ধামইরহাট উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত এই মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন মৎস্য অফিসার মোছা. মোস্তারিনা আফরোজ। মত বিনিময় সভায় অংশ নেন, ধামইরহাট প্রেস ক্লাবের সভাপতি আব্দুল আজিজ, সম্পাদক আবু হেনা মো. মোস্তফা কামাল বাবু, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি আবু মুছা স্বপন, সাধারণ সম্পাদক প্যানেল মেয়র মেহেদী হাসান, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহেল বাকী, সিনিয়র সাংবাদিক নুরুল ইসলাম, হারুন আল রশিদসহ স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত র্ছিলেন।
মান্দা: নওগাঁর মান্দায় গণমাধ্যম কর্মিদের সঙ্গে মতবিনিমিয় সভা করেছেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আব্দুল মান্নান আকন্দ। শনিবার উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা তাসমিয়া তাবাসসুম, মান্দা প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম, ক্ষেত্র সহকারী শরীফ আহমেদ, মাহবুবুর রহমানসহ স্থানীয় গণমাধ্যম কর্মিরা উপস্থিত ছিলেন।
আত্রাই: উপজেলা মৎস অধিদপ্তরের উদ্যোগে শনিবার উপজেলা মৎস্য অফিস কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেব নাথ। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আত্রাই প্রেসক্লাবের সভাপতি রুহুল আমিন, সাধারণ সম্পাদক নাজমুল হোসাইন সেন্টু, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক নাজমুল হক নাহিদ, সাংবাদিক তপন কুমার সরকার, সাবেদ আলী, আল-আমিন মিলন প্রমূখ।
নওগাঁ: জেলা মৎস্য কর্মকর্তার মিলনায়তনে আয়োজিত এ মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ ইব্রাহীম। সভায় জেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহাম্মেদসহ জেলার বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। সভায় জানানো হয়, জেলায় ৪৭ হাজার ৭৫০ হেক্টর আয়তন বিশিষ্ট জলাশয়ে বছরে ৮৩ হাজার ৬০৯ মেট্রিক টন মাছ উৎপাদিত হয়। এ জেলায় মাছের মোট চাহিদা ৬১ হাজার ২১০ মেট্রিক টন। চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত ২২ হাজার ৩৯৯ মেট্রিক টন মাছ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়ে থাকে।
নিয়ামতপুর: উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কামরুজ্জামান জানান, ২৮ আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হবে। এ উপলক্ষে উপজেলা মৎস্য অধিদপ্তর কর্তৃক গৃহীত বিভিন্ন কর্মসূচীর কথাও সাংবাদিকদের অবহিত করেন। মৎস্য সপ্তাহের জন্য গৃহীত কর্মসূচী সঠিকভাবে বাস্তবায়নে সাংবাদিকদের সহযোগিতাও চাওয়া হয়। সভায় উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য সম্প্রসারণ অফিসার মোঃ আরিফুল ইসলাম, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মোঃ তোফাজ্জল হোসেন, সহ-সভাপতি মোঃ জাবেদ আলী, সাধারণ সম্পাদক জনি আহমেদ, সদস্য সিরাজুল ইসলাম, আইনুল হক, ইমরান ইসলাম।
ফুলবাড়ী: উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তরে উপজেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দের সাথে মতবিনিময় করেন উপজেলা মৎস্য কর্মকর্তা রায়হান উদ্দিন সরদার। সভায় সিনিয়র সাংবাদিক দৈনিক যুগান্তর প্রতিনিধি আব্দুল আজিজ মজনুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, দৈনিক সমকাল ও করতোয়া প্রতিনিধি শাহিনুর রহমান শাহীন, নয়া দিগন্তের অলিউর রহমান নয়ন, ভোরের ডাক পত্রিকার জাকারিয়া মিয়া, এশিয়ান টেলিভিশন ও দৈনিক মানবকণ্ঠের জাহাঙ্গীর আলম, দি নিউ নেশন এর জাহাঙ্গীর আলম, বাংলাদেশ বার্তার এইচএম বাবুল, আমাদের অর্থনীতির মাহবুব হোসেন লিটু, মানবজমিনের রবিউল ইসলাম বেলাল, দৈনিক সবুজ নিশান পত্রিকার নুরনবী মিয়া, আমাদের সময় পত্রিকার জিয়াউর রহমান, আলোকিত বাংলাদেশ এর নবিউল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন।

আগস্ট ২৯
০৫:৪৮ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]

সর্বশেষ