Daily Sunshine

ফিফা র‌্যাংকিয়ে ৪ ধাপ পিছিয়ে ভুটানেরও নিচে বাংলাদেশ

Share

স্পোর্টস ডেস্ক: সর্বশেষ তিনমাস র‌্যাংকিং আপডেট করেনি ফিফা। তিনমাস পর কোপা আমেরিকা, ইউরো কাপ- সব মিলিয়ে র‌্যাংকিং আপডেট করলো তারা। যার ফলে দেখা যাচ্ছে কোপা এবং ইউরো চ্যাম্পিনরা বেশ ভালোই এগিয়েছে। তবে, ফিফা বিশ্বকাপ বাছাই পর্বে আশানুরূপ ভালো খেলতে না পারার খেসারত দিতে হচ্ছে বাংলাদেশকে। র‌্যাংকিংয়ে ৪ ধাপ পিছিয়েছে লাল-সবুজ জার্সিধারীরা।
অথচ, ভুটানের মত দেশও র‌্যাংকিংয়ে এখন বাংলাদেশের চেয়ে এগিয়ে। সর্বশেষ বৃহস্পতিবার প্রকাশিত র‌্যাংকিংয়ে দেখা যাচ্ছে বাংলাদেশের অবস্থান ১৮৮তম স্থানে। রেটিং পয়েন্ট কমেছে ৯টি। আগের আপডেট অনুসারে বাংলাদেশের রেটিং পয়েন্ট ঠিল ৯১৭। এবারের আপডেট অনুসারে রেটিং পয়েন্ট ৯০৯। সে তুলনায় ছোট্ট দেশ ভুটান এগিয়ে বাংলাদেশের চেয়ে। তাদের রের্টিং ৯১১। এর আগেও ভুটানের রেটিং পয়েন্ট একই ছিল।
সর্বশেষ ২৭ মে ফিফা র‌্যাংকিং আপডেট হয়েছিল। এরপর বাংলাদেশ কাতারে গিয়ে খেলেছে ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ। তিন ম্যাচের মধ্যে প্রথম ম্যাচে আফগানিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করলেও পরের দুই ম্যাচে ভারতের কাছে ২-০ এবং ওমানের কাছে ৩-০ গোলে হেরেছিল জামাল ভূঁইয়ারা। গত তিন মাসে সারা বিশ্বে মোট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ৩৪৮টি। ইউরো কাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেও র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। তবে ফ্রান্সকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে চলে এসেছে নেইমারের ব্রাজিল।
ইউরো কাপজয়ী ইতালি এগিয়েছে দুই ধাপ। তারা এসেছে ৫ম স্থানে এবং কোপা আমেরিকা জয়ী মেসির আর্জেন্টিনাও এগিয়েছে দুই ধাপ। তারা রয়েছে ৬ষ্ঠস্থানে। ইউরোর ফাইনালিস্ট ইংল্যান্ডের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। তারা রয়েছে ৪র্থ স্থানে। স্পেন রয়েছে ৭ম এবং রোনালদোর পর্তুগাল রয়েছে ৮ম স্থানে। ৯ম এবং ১০ম স্থানে রয়েছে যথাক্রমে মেক্সিকো এবং যুক্তরাষ্ট্র। জার্মানি চলে গেছে ১৬তম স্থানে।

আগস্ট ১৩
০৪:৩৩ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]