Daily Sunshine

ভ্যাকসিনের বুস্টার ডোজের অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র

Share

সানশাইন ডেস্ক: যাদের শারীরিক জটিলতা ও রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের জন্য করোনা ভাইরাসের ভ্যাকসিনের বুস্টার বা তৃতীয় ডোজের অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এ ঘোষণা দিতে পারে বলে আশা করা হচ্ছে।
দায়িত্বশীল একটি সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার মার্কিন নিউজ নেটওয়ার্ক (সিএনএন) এ সংক্রান্ত খবর জানিয়েছে। সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, মডার্না ও ফাইজারের ভ্যাকসিনের দুই ডোজ, এ দুটি ভ্যাকসিনের ক্ষেত্রে তৃতীয় ডোজ দেওয়া হবে। এ প্রসঙ্গে এফডিএর একজন মুখপাত্র সিএনএনকে বলেছেন, যাদের শারীরিক জটিলতা ও রোগপ্রতিরোধ ক্ষমতা খুব দুর্বল তাদের জন্য তৃতীয় ডোজ দেওয়ার ব্যাপারে গবেষণা চলছে। এ সংক্রান্ত তথ্য নিয়ে ভালোভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।
এফডিএ এবং রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ভ্যাকসিন নিয়ে বিভিন্ন দিক গবেষণা করছে। খুব শিগগির এসব তথ্য প্রকাশ করবে এফডিএ ও সিডিসি। এদিকে ভ্যাকসিনের তৃতীয় ডোজ অনুমোদন দেওয়ার বিষয়টি নিয়ে প্রথমবার প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির আরেকটি সংবাদমাধ্যম এনবিসি।
ওই মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের চিকিৎসকেরা বলেছেন, দিন দিন এটা পরিষ্কার হচ্ছে, ভ্যাকসিন নেওয়ার পরও এখনও অনেকেই ঝুঁকিপূর্ণ। এর কারণ হচ্ছে করোনা সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা দিতে তাদের শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতা যথেষ্ট শক্তিশালী হয়নি। সিডিসির তথ্য সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্রের ২ দশমিক ৭ শতাংশ ভ্যাকসিন গ্রহীতা করোনা প্রতিরোধে দুর্বল হয়ে পড়েছেন। তবে, বিষয়টি এখনও পরিষ্কার নয়।
কারা পাচ্ছেন করোনার তৃতীয় ডোজ। যুক্তরাষ্ট্রে যাদের অস্ত্রোপচারের মাধ্যমে অঙ্গপ্রত্যঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে ও ক্যানসারে আক্রান্ত এবং এইডসে আক্রান্ত হয়েছেন তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল। স্থানীয় সময় শুক্রবার সিডিসির ভ্যাকসিন বিষয়ক উপদেষ্টারা এটি নিয়ে বৈঠকে বসবেন বলে সিএনএনের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আগস্ট ১৩
০৪:১৬ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]