Daily Sunshine

দুটি বহুতল ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে রাজশাহী শিক্ষাবোর্ড

Share

স্টাফ রিপোর্টার : দুটি বহুতল ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড। এরই মধ্যে প্রকল্প প্রস্তুত করে অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অনুমোদন পেলে শিক্ষা প্রকৌশল অধিদফতরের মাধ্যমে এই ভবন দুটি নির্মাণ করা হবে।
রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মকবুল হোসেন এ তথ্য জানিয়েছেন। চেয়ারম্যান জানান, নগরীর কাজিহাটা এলাকায় বোর্ডের এক বিঘা জমি আছে। সেখানে আটতলা ভবন নির্মাণ করার পরিকল্পনা করা হয়েছে। এ ছাড়া আরেকটি দশতলা শিক্ষাবোর্ড ভবন নির্মাণের পরিকল্পনা করা হয়েছে।
তিনি আরও জানান, আটতলা ভবনটির নাম হবে ‘শিক্ষাবোর্ড টাওয়ার’। সেখানে বোর্ডের আইসিটি বিভাগ হস্তান্তর করার পরিকল্পনা আছে। মূল্যবান নথিপত্র সংরক্ষণে ওই ভবনে একটি আর্কাইভও করা হবে। থাকবে মিনি কনফারেন্স রুম। সেটি ভাড়া দিয়ে বোর্ডের আয় বৃদ্ধি করা হবে। শিক্ষকদের জন্য একটি ডরমেটরিও করা হবে। সেখানে বিভাগের আট জেলা থেকে শিক্ষাবোর্ডে কাজে আসা শিক্ষকরা স্বল্পখরচে থাকতে পারবেন। এতে শিক্ষকদের বিড়ম্বনা কমবে। আর দশতলা শিক্ষাবোর্ড ভবনে একটি অত্যাধুনিক মিলনায়তন থাকবে।
চেয়াারম্যান প্রফেসর ড. মকবুল হোসেন জানান, বোর্ডের এখন অনুমোদিত জনবলের সংখ্যা ২১০টি। এরমধ্যে এখন ১৪৫ জন কর্মরত। এদের মধ্যে ৬৫ জনই দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করেন। বাকি ৮০ জন স্থায়ী কর্মকর্তা-কর্মচারী। খালি পড়ে আছে ৬৫টি পদ। এতে নানামুখী সংকট দেখা দিচ্ছে। সে সমস্যারও সমাধানের জন্য উদ্যোগ নেওয়ার কথা জানান শিক্ষাবোর্ড চেয়ারম্যান।
তিনি আরও জানান, শিক্ষাবোর্ড ভবনে এখনও লিফট নেই। বয়োজ্যেষ্ঠ শিক্ষকরা নানা কাজে বোর্ডে এসে চার-পাঁচতলা সিঁড়ি বেয়ে উঠতে গিয়ে সমস্যায় পড়েন। একজন অবসরপ্রাপ্ত শিক্ষক পেনসনের জন্য বোর্ডে এসে তো সিঁড়ি বেয়ে উঠতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন। সে কারণে ভবনে লিফট সংযোজনের উদ্যোগ নেওয়া হয়েছে।
এ ছাড়া মসজিদ সংষ্কারেরও উদ্যোগ নেওয়া হয়েছে। চেয়ারম্যান জানান, করোনাকালে সবখানেই স্থবিরতা দেখা দিয়েছে। তারপরও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে হলেও রাজশাহী শিক্ষাবোর্ডের কার্যক্রম চলছে। এজন্য বোর্ডের উন্নয়নে চেয়ারম্যান সাংবাদিকদের সহায়তা কামনা করেন।

আগস্ট ০৯
০৫:২০ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]