Daily Sunshine

জয়ের ছবি আঁকছে ভারত, লড়ছে ইংল্যান্ড

Share

স্পোর্টস ডেস্ক: আবারও ইংল্যান্ডকে ভোগালেন জাসপ্রিত বুমরাহ। তার ছোবলে এলোমেলো দলকে এবার দারুণ সেঞ্চুরিতে টানলেন জো রুট। তার অসাধারণ ইনিংসের সৌজন্যে ভারতকে দুইশ ছাড়ানো লক্ষ্য দিয়ে লড়াইয়ে টিকে আছে ইংলিশরা। তবে জয়ের ছবি আঁকছে সফরকারীরা।
ট্রেন্ট ব্রিজ টেস্টের চতুর্থ দিন ইংল্যান্ডকে ৩০৩ রানে গুটিয়ে দিয়ে ব্যাটিং করছে ভারত। ২০৯ রানের লক্ষ্য তাড়ায় লোকেশ রাহুলকে হারিয়ে ৫২ রানে দিন শেষ করেছে তারা। জয় থেকে ১৫৭ রান দূরে বিরাট কোহলির দল। দলের বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে মাস্টারক্লাস ইনিংসে নিজেকে মেলে ধরেন রুট। ১০৯ রানের ইনিংস খেলে দলকে এনে দেন তিনি লড়াই করার মতো সংগ্রহ।
ইংল্যান্ডের ব্যাটিংয়ে ধস নামান বুমরাহ। দারুণ বোলিংয়ে এই পেসার ৬৪ রান দিয়ে নেন ৫ উইকেট। টেস্ট ক্যারিয়ারে যা তার ইনিংসে ষষ্ঠ পাঁচ উইকেট, ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়। বিনা উইকেটে ২৫ রান নিয়ে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ড শনিবার দিনের শুরুতেই খায় ধাক্কা। পরপর দুই ওভারে ররি বার্নস ও জ্যাক ক্রলিকে হারিয়ে ফেলে তারা। মোহাম্মদ সিরাজের বলে ওপেনার বার্নস ও বুমরাহর বলে ক্রলি ধরা পড়েন উইকেটের পেছনে।
এরপরই ডম সিবলিকে নিয়ে প্রতিরোধ গড়েন রুট। শুরু থেকেই আস্থার সঙ্গে ব্যাটিং করা ইংলিশ অধিনায়ক রানের খাতা খোলেন সিরাজকে চার মেরে। নিজের জোনে পেলেই বল পাঠান বাউন্ডারিতে। লাঞ্চের আগেই ৬৮ বলে ফিফটি তুলে নেন দারুণ খেলতে থাকা রুট। ইংল্যান্ডও শতরান পার করে পেয়ে যায় লিড।
এক প্রান্তে রুটের ব্যাটে রান বাড়ে ইংল্যান্ডের, আরেক প্রান্ত সাবধানী ব্যাটিংয়ে উইকেট ধরে রাখায় মনোযোগ দেন সিবলি। ১৩৩ বলে ২৮ রান করা এই ব্যাটসম্যানকে ফিরিয়েই ৮৯ রানের জুটি ভাঙেন বুমরাহ। টেস্টে রানে ফেরার খোঁজে থাকা জনি বেয়ারস্টো এবারও পারেননি বড় ইনিংস খেলতে। থিতু হয়ে ফিরে যান তিনি ৩০ রান করে। সিরাজকে পুল করে ধরা পড়েন বাউন্ডারিতে।
ড্যান লরেন্সও পারেননি টিকতে। দ্রুত ২৫ রান করে শার্দুল ঠাকুরের বলে হন এলবিডব্লিউ। সতীর্থদের আসা-যাওয়ার মাঝে রুট এগিয়ে যেতে থাকেন ২১তম টেস্ট সেঞ্চুরির দিকে। চা-বিরতির পর দ্বিতীয় বলেই ইংল্যান্ড শিবিরে হানা দেন শার্দুল। বল ছেড়ে দিয়ে বোল্ড হয়ে ফেরেন বাটলার। কয়েক ওভার পর এই পেসারকে চার মেরে ১৫৪ বলে কাঙ্ক্ষিত তিন অঙ্ক স্পর্শ করেন রুট।
এরপর অবশ্য তাকে বেশিক্ষণ টিকতে দেননি বুমরাহ। ১৭২ বলের ইনিংসে ১৪ চারে ১০৯ রান করে রুট ধরা পড়েন রিশাভ পান্তের গ্লাভসে। স্যাম কারান ও অলিভার রবিনসনের ব্যাটে তিনশ পার করে ইংল্যান্ড। সফরকারীদের সামনে ছুঁড়ে দেয় দুইশ ছাড়ানো লক্ষ্য। রান তাড়ায় ভালোই শুরু করেছিল ভারত। আগের ম্যাচে ফিফটি করা রাহুলের ব্যাট হাসছিল এবারও। দারুণ সব শটে দ্রুত রানও তুলছিলেন তিনি।
কিন্তু দিনের শেষ দিকে স্টুয়ার্ট ব্রডের দারুণ এক ডেলিভারিতে কট বিহাইন্ড হয়ে চাপে ফেলে দেন তিনি দলকে। ৩৮ বলে ৬ চারে তার ব্যাট থেকে আসে ২৬ রান। দিনের বাকি সময় আর দলকে বিপদে পড়তে দেননি রোহিত শর্মা ও চেতেশ্বর পুজারা। দুই জনেই অপরাজিত ১২ রান নিয়ে। জয়ের ছবি আঁকলেও পঞ্চম দিনে ইংলিশ বোলারদের সামলানোই এখন ভারত ব্যাটসম্যানদের জন্য বড় চ্যালেঞ্জ। শেষের রোমাঞ্চের অপেক্ষায় সিরিজের প্রথম টেস্ট।

আগস্ট ০৯
০৫:১০ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]