Daily Sunshine

ফার্মাসিতে বিক্রি হচ্ছে মেয়াদোত্তীর্ণ ও স্যাম্পল ওষুধ

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহী নগরীর লক্ষ¥ীপুর সংলগ্ন কাজিহাটা এলাকায় অবস্থিত ইউনাইটেড ফার্মাসিতে অভিযান চালিয়ে বিপুল সংখ্যক মেয়াদোত্তীর্ণ ও ফিজিশিয়ান স্যাম্পল ওষুধ জব্দ করা হয়েছে। এসময় প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা করা হয় এবং মেয়াদোত্তীর্ণ ও স্যাম্পল ওষুধগুলো ধ্বংস করা হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিপ্ত বৃহস্পতিবার দুপুরে ওষুধের দোকনটিতে অভিযান চালায়।
রাজশাহী বিভাগের জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অদিপ্তরের উপপরিচালক অপূর্ব অধিকারীর নেতৃত্বে পরিচালিত অভিযানে সহযোগীতা করেন আরএমপির সদস্যরা। অভিযান শেষে অপূর্ব অধিকারীর জানান, ইউনাইটেড ফার্মাসি বিক্রির জন্য বিপুল সংখ্যক মেয়াদোত্তীর্ণ ও ফিজিশিয়ান স্যাম্পল ওষুধ দোকানে সংরক্ষণ করে রেখেছিল। যা প্রচলিত আইনের পরিপন্থি। ফিজিশিয়ান স্যাম্পল ওষুধ বিক্রির জন্য নয়, যা প্যাকেটের গায়েই উল্লেখ করা থাকে। দুটিই অপরাধ। এই অপরাধে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা ৪৫ ও ৫১ অনুযায়ী প্রতিষ্ঠানটির কাছ থেকে এক লাখ টাকা জরিমানা আদায় করা হয় এবং প্রায় ৫০০ প্যাকেট ফিজিশিয়ান স্যাম্পল ও মেয়াদ উত্তীর্ণ ঔষুধ জব্দ করা হয় এবং তা নিয়ম অনুসারে ধ্বংস করা হয়।
এদিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহী মহানগরে টিসিবির ট্রাক সেল মনিটরিং কার্যক্রম অব্যাহত রেখেছে। মনিটরিং চলাকালে ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্বলিত লিফলেট ও মাস্ক বিতরণ করা হয় এবং সকলকে আইন মেনে চলতে উদ্বুদ্ধ করা হয়। জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে বলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

আগস্ট ০৬
০৫:০১ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]