Daily Sunshine

নওগাঁয় চালু হলো আরটি-পিসিআর ল্যাব

Share

নওগাঁ প্রতিনিধি: মঙ্গলবার বিকালে নওগাঁয় ২৫০ শয্যা বিশিষ্ট নওগাঁ জেনারেল হাসপাতালে আরটি-পিসিআর ল্যাব উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। উদ্বোধন অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী বলেন, আরটি-পিসিআর ল্যাব চালু হওয়ার ফলে স্বল্প সময়ে নওগাঁয় করোনা রোগী সনাক্তকরণ এবং করোনা আক্রান্ত রোগীদের ব্যবস্থাপনা সহজ হবে। জেলায় প্রায় ৩০ লাখ লোকের বসবাস উল্লেখ করে তিনি বলেন, এ ল্যাব না থাকায় করোনা রোগী সনাক্তকরণে সমস্যা হচ্ছিল।
তিনি বলেন, করোনা সনাক্ত করতে সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য নওগাঁ থেকে রাজশাহী, বগুড়া এমনকি ঢাকার বিভিন্ন ল্যাবে পাঠানোর ফলে ফলাফল পেতে বিলম্ব হতো। অনেক ক্ষেত্রে সংগ্রহকৃত নমুনা নষ্ট হয়ে যাওয়ায় সঠিক ফল পেতেও অসুবিধায় পড়তেন রোগীরা। মন্ত্রী বলেন,এখন আর এ সমস্যা থাকবে না।
স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গত বছর ল্যাব স্থাপনের অনুমোদন পাওয়া গেলেও বিভিন্ন কারণে সেটি স্থাপনের কাজ ঝুলে ছিল। আরটি-পিসিআর ল্যাবের গুরুত্বপূর্ণ অংশ বায়োসেপটিক ক্যাবিনেট স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সরবরাহ না করায় ল্যাবটি চালু করা যাচ্ছিলো না। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের নিজস্ব অর্থায়নে বায়োসেপটিক ক্যাবিনেট কিনে দিয়েছেন। সর্বাধুনিক প্রযুক্তি সুবিধার এ ল্যাবে আজ থেকেই নমুনা পরীক্ষা শুরু হবে। প্রতিদিন এখানে ৯৪জনের নমুনা পরীক্ষা করে রিপোর্ট দেওয়া সম্ভব হবে।
নওগাঁ মেডিকেল কলেজের অধ্যক্ষ আব্দুল বারীর সভাপতিত্বে সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এমএ মালেক, জেলা প্রশাসক হারুন-অর-রশীদ, পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান ফজলে রাব্বি, সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ এবং বিএমএ সভাপতি ডা. হাবিবুর রহমান অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
এর আগে অপর এক অনুষ্ঠানে সদর উপজেলা অডিটোরিয়ামে করোনাকালে দরিদ্র ও নিন্ম আয়ের ২৫০ জন মানুষের মাঝে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে খাদ্য সহায়তা বিতরণ করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

আগস্ট ০৪
০৪:৩৯ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]