Daily Sunshine

চারঘাট-বাঘার হাসপাতালে পালস অক্সিমিটার দিলেন প্রতিমন্ত্রী

Share

স্টাফ রিপোর্টার, বাঘা: মহামারী করোনা ভাইরাসের দ্বিতীয় ধাক্কা সামলাতে মানবিক সহযোগিতা দিয়ে আসছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এবার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় রুগীদের প্রয়োজনে তাঁর নির্বাচনী এলাকার দুটি স্বাস্থ্য কমপ্লেক্সসহ ৪০টি কমিউনিটি ক্লিনিকের জন্য উপহার দিলেন ৬০টি পালস অক্সিমিটার। মঙ্গলবার দুপুরে দুই উপজেলার দলীয় নের্তৃবৃন্দের মাধ্যমে তিনি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের হাতে এ উপকরণ তুলে দেন। এটি পেয়ে মন্ত্রীকে ধন্যবাদ জানান চিকিৎসকরা।
বাঘা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেদ আহমেদ বলেন, করোনা ভাইরাসের এ সময়ে ‘পালস অক্সিমিটার’ নামক যন্ত্রটির জনপ্রিয়তা বেড়েছে উল্লেখ যোগ্য মাত্রায়। গ্লোভস, মাস্ক, পিপিই, হ্যান্ড স্যানিটাইজার, সাবান, ব্লিচিং পাউডার, সামাজিক দূরত্ব ইত্যাদি বিভিন্ন বিষয়ে এ মহামারীর সময়ে আমরা সবাই পরিচিত হতে পেরেছি।
এ দিক থেকে ‘পালস অক্সিমিটার’ নামক যন্ত্রটির কথাও ইতোমধ্যে অনেকেই শুনেছেন। এই যন্ত্রটির কাজ হলো- রক্তে অক্সিজেনের মাত্রা ও হৃদস্পন্দনের গতি নির্ণয় করা।
তিনি বলেন, হাতের আঙুলে ‘ক্লিপের সাহায্যে লাগানো হয় এ যন্ত্রটি এবং করোনাভাইরাস আসার আগে এটি ব্যবহার করতেন শ্বাসতন্ত্রের সমস্যায় আক্রান্ত মানুষ গুলো। তবে বর্তমানে এটি ব্যবহার হচ্ছে রক্তে অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে কি-না সেদিকে নজর রাখার জন্য, যা করোনা ভাইরাসের প্রভাবে হয়ে থাকে।
তিনি বাঘায় ২০ টি কমিউনিটি ক্লিনিক ও স্বাস্থ্য কমপ্লেক্সসহ ৩০ টি ‘পালস অক্সিমিটার’ পেয়ে দলীয় নেতৃবৃন্দ এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মহাদ্বয়কে ধন্যবাদ জ্ঞ্যাপন করেন।
এ সময় স্বাস্থ্য কমপ্লেক্স এ উপস্থিত ছিলেন বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, যুগ্ম-সাধারণ সম্পাদক অধ্যক্ষ নছিম উদ্দিন ও সিরাজুল ইসলাম মন্টু, সাংগঠনিক সম্পাদক ওয়াহেদ সাদিক কবির এবং উপজেলা আওয়ামী লীগের সম্মানীত সদস্য মাসুদ রানা তিলুসহ কমিউনিটি ক্লিনিকের কর্মকর্তা কর্মচারী ও স্থানীয় গণমাধ্যম কর্মীরা।

জুন ২৩
০৮:১২ ২০২১

আরও খবর