Daily Sunshine

রাজশাহীতে ভ্যাকসিন এসেছে ১ লাখ ১৪ হাজার ডোজ

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে শনিবার থেকে করোনা প্রতিরোধে ভ্যাকসিন প্রদান কর্মসূচি আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে। রাজশাহী বিভাগের ৮টি জেলার জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১ লাখ ১৪ হাজার ডোজ। এই সংখ্যক ভ্যাকসিন আগামী এক মাসের মধ্যে মোট ৫৭ হাজার মানুষকে দুই ডোজ করে দেয়া সম্ভব হবে। যার মধ্যে রাজশাহী জেলার ১৫ হাজার ৬০০ জন পাবে ভ্যাকসিন। ভ্যাকসিন পেতে পূর্বের মতোই অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগীয় স্বাস্থের পরিচালক ডা. হাবিবুল হাসান তালুকদার।
এদিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ডা. শামিম ইয়াজদানী জানান, স্থানীয় সিভিল সার্জনের মাধ্যমে রামেক এর ৫ম বর্ষের ২৪০ জন শিক্ষার্থীর নামের তালিকা পাঠিয়েছে মেডিকেল কলেজটির প্রিন্সিপাল। তাদেরকে শনিবার সকাল থেকে রামেক হাসপাতালের টিকাদান কেন্দ্রে ভ্যাকসিন দেয়া হচ্ছে। রবিবার দেয়া হবে বারিন্দ মেডিকেল কলেজের ৫ম বর্ষের শিক্ষার্থীদের এবং সোমবার দেয়া হবে ইসলামী ব্যাংক মেডিকেল কলেজের একই বর্ষের শিক্ষার্থীদের। সিভিল সার্জনের পক্ষ থেকে বিষয়টি মনিটর করা হচ্ছে। রামেক হাসপাতালের পরিচালক আরও জানান, শনিবার থেকে মেডিকেলের শিক্ষার্থীদের ভ্যাকসিন দেয়ার ফলে হাসপাতালের জনবল বৃদ্ধিতে সহযোগীতা হবে। ইন্টার্ন চিকিৎসকদের হাসপাতালে কাজে লাগাতে সহযোগীতা করবে এই ভ্যাকসিন।
রাজশাহী জেলার সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার বলেন, চীনের তৈরি এই ভ্যাকসিন দুই ডোজ করে দেয়া হবে। প্রথম ডোজ নেয়ার ৪ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নিতে হবে। রাজশাহী জেলার জন্য ৩১ হাজার ২০০ ডোজ ভ্যাকসিন পাওয়া গেছে। যা দিয়ে মোট ১৫ হাজার ৬০০ জনকে দুই ডোজ করে ভ্যাকসিন দেয়া সম্ভব হবে। শিক্ষার্থীদেরকে তাদের স্ব-স্ব প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে আবেদন করতে হবে। প্রতিষ্ঠানের দেয়া শিক্ষার্থীদের নামের তালিকা দেখে ভ্যাকসিন দেয়া হবে।
রাজশাহী বিভাগীয় স্বাস্থের পরিচালক ডা. হাবিবুল হাসান তালুকদার জানান, চীনের দেয়া সিনো ফার্মের এই ভ্যাকসিনে অগ্রাধিকার পাবে শিক্ষার্থীরা। যার মধ্যে রয়েছে চিকিৎসা বিজ্ঞানে সংশ্লিষ্ট শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থী। পাশপাশি চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, প্রশাসনসহ ফ্রন্টলাইনার এবং যারা আগে রেজিস্ট্রেশন করেছেন তারাও অগ্রাধিকার পাবে। ভ্যাকসিনগুলো দেয়া হবে মেডিকেল কলেজ হাসপাতালে, নয়তো জেলা পর্যায়ের হাসপাতালে। ভ্যাকসিন গ্রহণের জন্য প্রত্যেককেই পূর্বের নিয়মে সরকার নির্ধারিত অনলাইনে আবেদন করতে হবে। তবে শিক্ষার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান তাদের শিক্ষার্থীদের জন্য আবেদন করবেন। পরিচয় পত্র নিশ্চিত হবার পর দেয়া হবে ভ্যাকসিন।

জুন ২০
০৫:০৯ ২০২১

আরও খবর