Daily Sunshine

তাড়াশে সরব কাঁঠালের হাট

Share

তাড়াশ প্রতিনিধি: ‘গাছে কাঁঠাল, গোঁফে তেল’ এ প্রবাদবাক্য মেনে মানুষের গোঁফে তেল থাকুক আর না-ই থাকুক, গাছে গাছে এখন ঝুলছে জাতীয় ফল কাঁঠাল। তবে জনপ্রিয় এ ফল পাকে আষাঢ়ে।
তাড়াশে মহেশরৌহালী এলাকায় উৎপাদিত কাঁঠাল তার সুনাম ছড়িয়ে পড়েছে দেশের নানা স্থানে পাশাপাশি কাঁঠালের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন তাড়াশের গ্রামঞ্চালের মানুষ।
উপজেলার এলাকা ঘুরে কাঁঠাল ব্যবসায়ী ও এলাকাবাসীর কাছ থেকে জানা যায়, সিরাজগঞ্জ তাড়াশে প্রচুর পরিমান পাকা কাঁঠাল মিলছে। এসব পাকা কাঁঠাল দেশের বিভিন্ন যায় গায় ট্টাক, টলি, লছিমন, অটো রিক্সায় ভর্তি করে নিয়ে যাচ্ছে ঢাকা কোনা বাড়ি, গাজিপুর, কারন বাজারসহ দেশের বিভিন্ন জায়গায়।
উপজেলার মান্নন নগর বাজারে, মহিষলুটি বাজারে, নওগাঁর হাঁঠে, প্রচুর পরিমান পাকা কাঁঠাল দেখা গেছে।
কাঁঠাল ব্যবসায়ী তাজু জানান, এ বছরে সিরাজগঞ্জ তাড়াশে কাঁঠালের বাম্পার ফলন হয়েছে।
উপজেলার কৃষি কর্মকর্তা মেজবুল বলেন, ফলের মধ্যে উচ্চ ও অতিরিক্ত মাত্রায় রাসায়নিক ব্যবহার করলে মানবদেহের জন্য ক্ষতিকর। ফলে ফুসফুস, কিডনি জনিত নানা রোগ দেখা দিতে পারে তাই কেউ যেন ফলে ফরমালিন ব্যবহার না করে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফুন্নহার বলেন, রসায়নিক দ্রব্য মিশ্রিত কাঁঠাল খেলে আমাশয়, লিভারের রোগ, রাতকানা, শ্বাসকষ্ঠ, অ্যাজমা ও ক্যান্সারের মতো জটিল রোগ হতে পারে তাই কেউ যেন ফলে বিষাক্ত ফরমালিন মেশায়।

জুন ১৮
০৫:৪৭ ২০২১

আরও খবর