Daily Sunshine

ঈদের পরই রাজশাহী অঞ্চলে করোনা রোগী ১০ হাজার

Share

স্টাফ রিপোর্টার : গত ঈদুল ফিতরের পর থেকে রাজশাহী বিভাগে ১০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। ১৫ মে মোট শনাক্ত রোগী ছিল ৩২ হাজার। নতুন ৬৬৮ জন নিয়ে বিভাগে রোববার মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪২ হাজার ২৫৫। অর্থাৎ, শেষ ২৯ দিনে ১০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।
বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, রাজশাহী বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ১২ এপ্রিল। এরপর গত বছরের ২৯ জুন শনাক্ত রোগীর সংখ্যা ৫ হাজার ছাড়ায়। এভাবে ২০ জুলাই ১০ হাজার, ৪ আগস্ট ১৫ হাজার, ৩০ সেপ্টেম্বর ২০ হাজার, চলতি বছরের ২০ জানুয়ারি ২৫ হাজার, ১৯ এপ্রিল ৩০ হাজার, ঈদের পর ১৫ মে ৩২ হাজার, ৩০ মে ৩৫ হাজার, ৯ জুন ৪০ হাজার এবং সবশেষ আজ রোববার ছাড়াল ৪২ হাজার।
এদিকে গেল ২৪ ঘণ্টায় বিভাগে আরও ছয়জন মারা গেছেন। ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জে দুজন করে এবং জয়পুরহাট ও সিরাজগঞ্জে একজন করে মারা গেছেন। আজ রোববার পাঠানো রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদন সূত্রে এসব তথ্য জানা গেছে।
প্রতিবেদনে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় বিভাগের আট জেলায় ৩ হাজার ৭৩৭ জনের নমুনা পরীক্ষায় ৬৬৮ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা অনুপাতে বিভাগে শনাক্তের হার ১৭ দশমিক ৮৭ শতাংশ। এর আগের দিন শনাক্তের হার ছিল ১৮ দশমিক ২২ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় রাজশাহী জেলায় সবচেয়ে বেশি ৩৬৮ জন রোগী শনাক্ত হয়েছে। রাজশাহী জেলায় এটিই এক দিনে সর্বোচ্চ শনাক্ত রোগীর রেকর্ড। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে ৫৭ জন, নওগাঁয় ৪৮, নাটোরে ৬৬, জয়পুরহাটে ৫৭, বগুড়ায় ২৩, সিরাজগঞ্জে ২০ ও পাবনায় ২৯ জনের করোনা শনাক্ত হয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো তথ্য বিশ্লেষণে দেখা গেছে, করোনায় বিভাগের রাজশাহী জেলায় প্রথম রোগী মারা যান গত বছরের ২৬ এপ্রিল। আজ রোববার পর্যন্ত মারা গেছেন ৬৪৬ জন। এর মধ্যে গত বছর (৩১ ডিসেম্বর পর্যন্ত) বিভাগে মারা যান ৩৬৬ জন। আর এ বছর এখন পর্যন্ত মারা গেছেন ২৮০ জন। গত ঈদের আগে বিভাগে মৃত্যুর সংখ্যা ৫১৩। ঈদের পর ২৯ দিনে মারা গেছেন ১৩৩ জন। আর সবশেষ ১ জুন থেকে আজ রোববার পর্যন্ত মারা গেছেন ৮৮ জন।

জুন ১৪
০৫:২০ ২০২১

আরও খবর