Daily Sunshine

হেপাটাইটিস, ক্যান্সার ও পানিবাহিত রোগ প্রতিরোধে প্রচারাভিযান সভা

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে হেপাটাইটিস, ক্যান্সার ও পানিবাহিত রোগ প্রতিরোধে প্রচারাভিযানের অংশ হিসেবে রাজশাহীতে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। লাইফস্টাইল, হেলথ এডুকেশন অ্যান্ড প্রমোশন (এলএ্যন্ডএইচইপি), স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আয়োজনে বৃহস্পতিবার রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় জানানো হয়, নিরাপদ পানির অভাবে প্রতি বছর বিশ্বে পানিবাহিত রোগে ১৫ লাখ মানুষ আক্রান্ত হয় এবং ৮ লাখ ৪২ হাজার মানুষ অকালে মৃত্যুবরণ করেন। বিশ^ স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বের প্রতি ৩জন মানুষের মধ্যে একজন হেপাটাইটিস-বি কিংবা হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত। ২০১৫ সালে এইসব ভাইরাসে আক্রান্ত হয়ে ১৩ লাখ মানুষ মারা গেছে।
হেপাটাইটিস বি ও সি ভাইরাস রক্তে সংক্রমিত হলে লিভার সিরোসিস এবং শেষ পর্যন্ত লিভার ক্যান্সার হয়ে মৃত্যু হতে পারে। ২০১২ সালে সারা বিশ্বে ৮০ লাখ মানুষ ক্যান্সারে মারা গেছে। বাংলাদেশে ১৩ থেকে ১৫ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত। প্রতি বছর প্রায় দুই লাখ মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে।
সভায় ক্যান্সারের কারণ তুলে ধরা হয়। এর মধ্যে বয়স, খাবার ও জীবনযাত্রার ধারা, পারিবারিক ইতিহাস, পরিবেশ এবং পেশাগত কারণ অন্যতম। আর মরণ এই ব্যাধি প্রতিরোধে বিশেষজ্ঞরা ধূমপান সম্পূর্ণভাবে ত্যাগ করা, সুষম খাবার গ্রহণ, আর্সেনিকমুক্ত পানি পান, নিয়মিত হাঁটাচলা এবং ব্যায়াম, ভেজাল ও নিম্নমানের কসমেটিকস পরিহার, দীর্ঘসময় সরাসরি সূর্যের নিচে না থাকা, বেশ কিছু জীবাণুর বিরুদ্ধে টিকা গ্রহণ, পরিবেশ দূষণ, বিশেষ করে বায়ু ও পানিদূষণ বন্ধ করার উপর গুরুত্বারোপ করা হয়। এসময় হেপাটাইটিস, ক্যান্সার ও পানিবাহিত রোগ প্রতিরোধে নির্মিত বিজ্ঞাপন প্রদর্শন করা হয়। যা শিঘ্রই দেশের টিভি চ্যানেলগুলোতে প্রচার করা হবে।
স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে আয়োজিত এ জনসচেতনতামূলক সভা বাস্তবায়ন করছে স্বাস্থ্য শিক্ষা ব্যুরো কর্তৃক দায়িত্বপ্রাপ্ত কনসালটিং ফার্ম বর্ণমালা কমিউনিকেশন লিমিটেড। বর্ণমালা কমিউনিকেশন লিমিটেড ম্যানেজার (প্রশাসন ও অর্থ বিভাগ) গুলশানারা রিয়ার পরিচালনায় সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার।
সভায় রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার জানান, সুস্থ থাকতে সচেতনতার বিকল্প নেই। জীবনধারায় ইতিবাচক পরিবর্তন আনতে হবে। পানিবাহিত রোগে দরিদ্রপরিবারের মানুষগুলো বেশি আক্রান্ত হচ্ছেন। তারা বাইরে কাজ করতে গিয়ে অনিরাপদ পানি পান করছেন। ডা. হাবিবুল আহসান তালুকদার এসময় প্রত্যেককে প্রতিবছর অন্তত একবার স্বাস্থ্য পরীক্ষার ওপর জোর দেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিভাগীয় স্বাস্থ্য উপপরিচালক ডা. আনোয়ারুল কবীর, সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার ও রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এএফএম আঞ্জুমান আরা বেগম সহ চিকিৎসক, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, ধর্মীয় নেতা, সংশ্লিষ্ট স্টেকহোল্ডার প্রতিনিধিরা অংশ নেন।

জুন ১১
০৫:২৭ ২০২১

আরও খবর