Daily Sunshine

একসঙ্গে ১০ সন্তানের জন্ম

Share

সানশাইন ডেস্ক: দক্ষিণ আফ্রিকার এক নারী একসঙ্গে ১০ সন্তানের জন্ম দিয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন। গোসিয়াম থামারা সিথোল নামের এই আফ্রিকান নারী এর আগে চলতি বছরের মে মাসে মরক্কোয় একসঙ্গে ৯ বাচ্চার জন্ম দেওয়া মালিয়ান হালিমা সিসির গিনেস ওয়ার্ল্ড রেকর্ডটিও ভেঙে ফেলেছেন।
দক্ষিণ আফ্রিকার গৌতেং প্রদেশের বসবাসকারী ৩৭ বছর বয়সী সিথোল জানান, তিনি সোমবার প্রিটোরিয়ার একটি হাসপাতালে সাত ছেলে ও তিন মেয়ের জন্ম দিয়েছেন। সন্তান জন্মদানের পর তিনি বিস্মিত হয়েছিলেন। কারণ, তিনি ৮ সন্তানের প্রত্যাশা করেছিলেন। ডাক্তারের কাছে নিয়মিত চেকআপে জন্য গেলে, স্ক্যানের মাধ্যমে তার গর্ভে ৮টি সন্তান আসার সংবাদ তারা জানতে পারেন। তবে বাকি ২ জন ভুলটিউবের ভিতরে থাকায় তাদের দেখতে পাওয়া সম্ভব হয়নি বলেও জানান তিনি। সিথোলের স্বামী তেভো সোসোটেসি বলেন, ‘আমি সাত ছেলে এবং তিন কন্যাসন্তানের বাবা হয়েছি। আমার স্ত্রী সাত মাস ও সাত দিন গর্ভবতী থাকা অবস্থায় সন্তান জন্ম দিয়েছেন। আমি খুবই খুশি।’ সদ্য জন্ম নেওয়া ১০ সন্তান ছাড়া এই দম্পতির ছয় বছর বয়সী দুটি যমজ সন্তান রয়েছে।
গর্ভবস্থা থাকার দিনগুলোর অভিজ্ঞতা জানাতে গিয়ে সিথোল বলেন, ‘গর্ভাবস্থা থাকাকালীন সময়গুলো আমার জন্য খুব সহজ ছিল না। প্রতিনিয়ত আমার পায়ে প্রচুর ব্যথা হতো। পাশাপাশি বুক অনেক জ্বালাপোড়া করত। তাছাড়া আমার সব সন্তান বেঁচে থাকবে কি না, তা নিয়েও বেশ উদ্বিগ্ন থাকতাম। তারা ঠিকমত বেড়ে উঠছে কি না, সুস্থ আছে কি না, কীভাবে এত সন্তান একত্রে জন্ম দেবো এমন চিন্তা সব সময় তাড়া করে বেড়াতো। তবে ডাক্তার আমাকে আশ্বস্ত করে বলেছেন যে তারা ঠিক মতোই ভিতরে বেড়ে উঠছে। ঈশ্বরের আশির্বাদে এটি এক অলৌকিক ঘটনা। আমার সন্তানেরা কোনো ধরনের জটিলতা ছাড়াই গর্ভে থেকেছে।’
তিনি আরও জানান, তার সন্তানেরা সুস্থভাবে বেঁচে আছেন। তবে যেহেতু নির্ধারিত সময়ের আগেই তাদের জন্ম তাই কয়েক মাস তারা ইনকিউবেটরে নিবিড় পর্যবেক্ষণে থাকবে। এদিকে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ সিথোলের ১০ সন্তান জন্মদানের বিষয়টি রেকর্ডের ব্যাপারে এখনও কিছু জানায়নি।তবে যদি বিষয়টি তারা নিশ্চিত করেন, তাহলে সিথোলই হবেন একত্রে বেশি সন্তান জন্ম দেওয়া বিশ্বের প্রথম নারী।
তবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, গোসিয়াম থামারা সিথোলের ১০ সন্তান দেওয়ার বিষয়টি সম্পর্কে ইতোমধ্যে তারা জানতে পেরেছে। তাদের পক্ষ থেকে সিথোল ও তার পরিবারের কাছে অভিনন্দন এবং শুভেচ্ছাবার্তা পাঠানো হয়েছে।

জুন ১০
০৫:৪১ ২০২১

আরও খবর