সর্বশেষ সংবাদ :

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রচেষ্টায় বাঘায় ১৫ বছরে গ্রামীন অবকাঠামো উন্নয়ন ৭ শ’ কোটি টাকা

নুরুজ্জামান,বাঘা :

রাজশাহীর-৬ চারঘাট-বাঘার সাংসদ ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের একান্ত প্রচেষ্টায় নানা মূখি উন্নয়ন অব্যহত রয়েছে। এর মধ্যে গত ১৫ বছরে কেবল বাঘা উপজেলা প্রকৌশলী (এলজিইডি) থেকে ৭ শ’ কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে । সম্প্রতি জাতীয় ও স্থানীয় সরকার দিবস উন্নয়ন মেলার মঞ্চে এ তথ্য নিশ্চিত করেছেন উপজেলা প্রকৌশলী নুরুল ইসলাম।

উপজেলা প্রকৌশলী জানান, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গত ১৫ বছরে বাঘার দু’টি পৌর সভা, সাতটি ইউনিয়ন এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন আফিস-সহ বিভিন্ন সরকারি অধিদপ্তরের মাধ্যমে গত ১৫ বছরে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। এর মধ্যে উপজেলা প্রকৌশল (এলজিইডি) অধিদপ্তরের মাধ্যমে রাস্তা-ঘাট নির্মান ও সংস্কার,কালভাট-ব্রিজ নির্মান, খাল খনন, উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন ও শিক্ষা প্রতিষ্ঠান নির্মান-সহ বিভিন্ন উন্নয়ন মুলক কাজে সরকারের ব্যায় হয়েছে ৭ শ’ কোটি টাকা। এর মধ্যে ভূমিহীন ও অসহায় মুক্তিযোদ্ধাদের ১০ টি বাড়ি নির্মান বাবদ ব্যয় হয়েছে প্রায় ৬০ লক্ষ টাকা।

 

সরেজমিন এ সকল প্রকল্প ঘুরে দেখা গেছে,উপজেলা প্রকৌশলী (এলজিইডি) এর মাধ্যমে যে সকল প্রকল্প বাস্তবায়ন হয়েছে তার সব গুলোয় অত্যন্ত টিকসই । বিশেষ করে নতুন-নতুন রাস্তা এ অঞ্চলের গ্রামীন জনপদের দৃশ্য একে বারেই বদলে দিয়েছে। আর এ সকল রাস্তা পেয়ে দীর্ঘদিন জনদুর্ভোগে থাকা মানুষ গুলো যেনো দেহে প্রান ফিরে পেয়েছে। অনেকেই স্বস্তির নিশ্বাস নিয়ে ধন্যবাদ জ্ঞাপন করেছেন স্থানীয় সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে।

 

লোকজন বলেছেন, আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর গত ১৫ বছরে রাজশাহীর চারঘাট-বাঘা উপজেলায় অসংখ্য উন্নয়ন মূলক কাজ হয়েছে। দুটি উপজেলায় বিদ্যুৎ সরবরাহের জন্য পৃথক তিনটি সাব-স্টেশন চালু করায় শতভাগ বিদ্যুতায়ন সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাকা ভবন নির্মান এবং অজপাড়া (নির্ভৃত্ত) গ্রামে ৩৪০ কিলোমিটার রাস্তা পাকাকরণ করা হয়েছে। আর এ গুলো সবই সম্ভব হয়েছে স্থানীয় সংসদ সদস্য শাহারিয়ার আলমের সঠিক সিদ্ধান্ত ও দক্ষতার কারনে। তারা বলছেন, উন্নয়নের এ ধারাবাহিকতার কারণে অত্র অঞ্চলের লোকজন আবারও শাহরিয়ারকেই মূল্যায়ন করবে। এসব উন্নয়নে বাঘার বিভিন্ন পরিবহন চালক,ব্যবসায়ী মহল ও কৃষকরা খুশি হয়ে ইতিবাচক মন্তব্য করেছেন।

বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল বলেন, বাঘা উপজেলার পদ্মানদী এলাকা এখন নান্দনিক স্পটে পরিনত হয়েছে। নদী ভাঙ্গন রোধে সাড়ে ৭ শ কোটি টাকা ব্যায়ে চারঘাট উপজেলার ইউসুফপুর থেকে বাঘার কিশোপুর ঘাট পর্যন্ত ব্লক বাধায় ও নদী ডেজিং প্রকল্প চলমান। এখন প্রতিদিন বিকেলে অত্র এলাকার শত-শত মানুষ তাদের পরিবার নিয়ে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করেেত পদ্মার পাড়ে যান। শুধু তাই নয়, বর্তমানে ঈশ্বরদী থেকে চারঘাট-বাঘা হয়ে বানেশ্বর পর্যন্ত  (রাজশাহী) হাইওয়ে রাস্তা নির্মান সম্পুর্ণ হওয়ায় এ অঞ্চলের মানুষের ব্যবসা বানিজের প্রসার বৃদ্ধি সহ তাদের জীবনমান একেবারে বদলে দিয়েছে।

 

এ বিষয়ে মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও স্থানীয় সাংসদ আলহাজ শাহারিয়ার আলম বলেন, বাঘা-চারঘাটের তৃনমূল লোকজনের চাহিদা বিবেচনা করে তিনি একের-পর এক উন্নয়ন করে গেছেন। বর্তমানে এই দুই উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সহ এমন একটি এলাকা খুজে পাওয়া যাবেনা, যেখানে পাকা রাস্তা কিংবা স্কুলের নতুন ভবন নির্মান করা হয়নি। তাঁর মতে , এ গুলোর সব কিছুই সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর কারনে।

 

তিনি বলেন, শুধু চারঘাট-বাঘা নয়, বর্তমান সরকার গত ১৫ বছর সারা দেশব্যাপী যে উন্নয়ন করেছেন তা বিগত কোন সরকার করতে পারেনি। তিনি গর্ব করে বলেন, বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে পরিনত হয়েছে। আমরা যদি আগামীতে পুন:রায় সরকার গঠন করতে পারি তাহলে এ সকল উন্নয়ন চলমান থাকবে এবং স্মাট বাংলাদেশ গড়া-সহ জাতির পিতার সকল স্বপ্ন বাস্তবায়ন করবেন তাঁর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা।

সানশাইন / শামি


প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩ | সময়: ৬:২৫ অপরাহ্ণ | Daily Sunshine