Daily Sunshine

চাঁপাইনবাবগঞ্জে লকডাউন শেষে কঠোর বিধিনিষেধ

Share

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জে লকডাউন কিছুটা শিথিল হলেও থাকছে কঠোর নিয়মাবলী বলে জানিয়েছেন জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ। ৭ জুন দিবাগত রাত ১২টা ১মিনিট ৮ জুন হতে ১৬ জুন পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে।
বিধি নিষেধগুলো হলো, সব ধরনের দোকানপাট ও শপিংমল বাধ্যতামূলক স্বাস্থ্যবিধি মেনে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে। তবে ক্রেতা বিক্রেতা উভয়কে স্বাস্থ্যবিধি মানতেই হবে। মোটর সাইকেলে চালক ব্যতীত অন্য কেউ থাকতে পারবে না। সবধরনের সাপ্তাহিক হাট বাজার একসপ্তাহ বন্ধ থাকবে। তবে প্রয়োজনীয় বাজার সামগ্রীর দোকানসহ সকল মৌলিক খাদ্যদ্রব্য সমূহের দোকান খোলা থাকবে।
স্বাস্থ্যবিধি মেনে কেনা বেচা চলবে। জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক বিয়ে অনুষ্ঠান জন্মদিন পিকনিক বন্ধ থাকবে। রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ থাকবে। খাবারের দোকান ও হোটেল রেস্তোরাঁর সময় সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খাদ্য সরবরাহ করতে পারবে। তবে খাবারের দোকানে বসে খাবার খাওয়া যাবে না।
রিকশায় একজন, অটো রিক্সায় দুজন চলাফেরা করতে পারবে। জেলার মধ্যে গণপরিবহন অর্ধেক আসন সংখ্যার রেখে চলাচল করা যাবে। অর্ধেকের মধ্যে কেউ স্বাস্থ্যবিধি না মানলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকবে। তবে আম পরিবহনের ক্ষেত্রে তা মুক্ত থাকবে। স্বাস্থ্যবিধি মেনে চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলা অবস্থিত বড় আম বাজার নিকটস্থ স্টেডিয়াম, স্কুল, কলেজ মাঠে স্থানান্তর করতে হবে। শিল্প-কারখানার সমূহ স্বাস্থ্যবিধি অনুসরণ করে নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে।
স্বাস্থ্যবিধি মেনে জুম্মার নামাজসহ প্রতি ওয়াক্তে ২০ জন মুসল্লী অংশগ্রহণ করতে পারবে। অন্য ধর্মালম্বীরা একই পদ্ধতিতে উপাসনা করতে পারবে। কৃষিকাজ ও নির্মাণ কাজের সাথে জড়িত শ্রমিকরা স্বাস্থ্যবিধি অনুসরণ করে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কাজ চালাতে পারবেন। মোড়ে মোড়ে আলাপ কিংবা চায়ের আড্ডা বসবে না।

জুন ০৮
০৭:৩৫ ২০২১

আরও খবর