Daily Sunshine

রামেক ল্যাবে নমুনা জট

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা পরীক্ষা ল্যাবে (পিসিআর ল্যাব) নমুনা জট বাড়ছে। দুইটি পিসিআর মেশিনে প্রতিদিন ৫ সিফটে কাজ করেও নমুনা জট কমানো সম্ভভ হচ্ছে না। রবিবার পর্যন্ত ল্যাবটিতে প্রায় সাড়ে আটশ নমুনা জমা পড়ে আছে। আর নির্ধারিত সময়ের মধ্যে নমুনা পরীক্ষা করতে না পারায় জটে পড়া নমুনাগুলো নষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এদিকে ল্যব চালু হওয়ার বছর পেরিয়ে গেলেও জনবল সংকট এখন পর্যন্ত কাটেনি।
ল্যাবটিতে মাত্র তিনজন টেকনোলজিস্ট দিয়ে প্রতিদিন দুইটি মেশিনে ৪ থেকে ৫ সিফটে নমুনা পরীক্ষা করতে হচ্ছে। প্রতিদিন গড়ে ৩৭৬ থেকে ৪৭০ জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে (প্রতি সিফটে ৯৪)। এতে করে টেকনোলজিস্টদের ওপর বাড়তি চাপ পড়ছে। কাজের চাপে অসুস্থ হয়ে পড়ায় তিন জন টেকনোলজিস্টের একজনকে এরই মধ্যে হাতে ফিজিও থেরাপি নিতে হচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) কয়েকজন চিকিৎসক জানান, রামেক এর পাশাপাশি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালেও পিসিআর ল্যব আছে। তবে ল্যাব থাকলেও সেখানে মাত্র দুই সিফটে সর্বোচ্চ ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে। ল্যাবটির সক্ষমতা বেশি থাকলেও সেই সুযোগকে কাজে লাগানো হচ্ছে না।
রামেক ল্যাবের একটি সূত্রের দেয়া তথ্য মতে, প্রতিদিন গড়ে ৭শ থেকে ৮শ নমুনা এসে জমা পড়ছে রাজশাহী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে। রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার মধ্যে নাটোর, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ এবং রাজশাহীর নমুনা আসছে নিয়মিত। এর মধ্যে স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মোতাবেক চাঁপাইনবাবগঞ্জ থেকে আসা নমুনাগুলোকে নিয়মিত পরীক্ষা করে রিপোর্ট দিতে হচ্ছে। এতে করে অন্যান্য জেলার বিশেষ করে রাজশাহীর নুমানাগুলো জমা পড়ে থাকছে। আর নির্ধারিত দিনের মধ্যে নমুনা পরীক্ষা করতে না পারায় জটে পড়া নমুনাগুলো নষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) পিসিআর ল্যাব এবং ভাইরোলজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনেহার জানান, রামেকের দুইটা পিসিআর মেশিনে ৫টা সিফটে কাজ চলছে। প্রতি সিফটে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব। তিনজন টেকনোলজিস্ট, দুইজন ডাক্তার ও একজন মলিকুলার বায়োলজিস্ট এই ৫জন জনবল দিয়ে চলছে ল্যাব। রাজশাহী অঞ্চলে করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় নমুনা আসছে বেশি। আর তাই ল্যাবে নমুনা জট দেখা দিয়েছে। দিন-রাত কাজ করেও জট কামন সম্ভব হচ্ছে না।

জুন ০৮
০৭:২১ ২০২১

আরও খবর