Daily Sunshine

ডাবল সেঞ্চুরিতে কনওয়ের ইতিহাস

Share

স্পোর্টস ডেস্ক: মার্ক উডের বাউন্সার পুল করতে চেয়েছিলেন কনওয়ে। ঠিকঠাক মতো ব্যাট-বলের রসায়ন জমাতে পারেননি। তবে বিপদ হয়নি। টপ এজ হয়ে বল স্কয়ার লেগের উপর দিয়ে ছক্কা। তাতেই ইতিহাস। অভিষেকে ডাবল সেঞ্চুরির ইতিহাস। ক্রিকেটের তীর্থস্থান লর্ডসে যা প্রথম।
১৯৪ থেকে ছক্কা মেরে ডেভন কনওয়ে পৌঁছে গেলেন ডাবল সেঞ্চুরিতে। দ্বিতীয় কিউই ব্যাটসম্যান হিসেবে কনওয়ে গড়লেন এমন রেকর্ড। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সপ্তম। তার ডাবলের ওপর ভর করে নিউ জিল্যান্ড সবকটি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ৩৭৮ রান করে। অভিষেক টেস্টে এমন কীর্তি এর আগে মাত্র ৬ জন ব্যাটসম্যানের ছিল। এবার এই বিরল রেকর্ডের পাতায় যুক্ত হলেন কনওয়ে। তার আগে নিউ জিল্যান্ডের হয়ে অভিষেকে ডাবল সেঞ্চুরি করেছিলেন ম্যাথু সিনক্লেয়ার। ১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই কীর্তি গড়েন সিনক্লেয়ার।
অভিষেকে ডাবল হাঁকানো ব্যাটসম্যানরা হলেন, ইংল্যান্ডের টিপ ফস্টার (২৮৭) ১৯০৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে, ওয়েস্ট ইন্ডিজের লরেন্স রো (২১৪) ১৯৭২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, শ্রীলঙ্কার বেন্ডন কুরুপ্পু (২০১) নিউ জিল্যান্ডের বিপক্ষে, নিউ জিল্যান্ডের ম্যাথু সিনক্লেয়ার (২১৪) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, দক্ষিণ আফ্রিকার জ্যাক রুডলফ (২২২) ২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে, ওয়েস্ট ইন্ডিজের কাইল মায়ার্স (২১০*) ২০২১ সালে বাংলাদেশের বিপক্ষে ও নিউ জিল্যান্ডের ডেভন কনওয়ে (২০০) ২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে।
এর আগে গতকাল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। সেঞ্চুরিতে পৌঁছতেও তিনি হাঁকিয়েছে চার। সব মিলিয়ে ৩৪৭ বল খেলেছেন এ ওপেনার। ৫৭৮ মিনিট ক্রিজে থেকে ২২ চার ও ১ ছক্কা ২০০ রানের ইনিংসটি সাজান। তার ইনিংসটি শেষ হয় রান আউটে।

জুন ০৪
০৭:০৫ ২০২১

আরও খবর