Daily Sunshine

রাজস্ব বাজেটে যাবে উপবৃত্তি

Share

সানশাইন ডেস্ক: প্রাথমিকে উপবৃত্তি কার্যক্রম ধারাবাহিকভাবে চলমান রাখতে আগামী অর্থবছর থেকে রাজস্ব বাজেট পরিচালনা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার জাতীয় সংসদে বিকালে অধিবেশন শুরুর পর বাজেট (প্রস্তাবিত) বক্তৃতায় তিনি এ কথা জানান।
এসময় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। জাতীয় সংসদের এই অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অর্থমন্ত্রী জানান, এবার বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। আর প্রাথমিক শিক্ষা খাতে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ২৬ হাজার ৩১৪ কোটি টাকা।
উপবৃত্তির প্রসঙ্গ টেনে অর্থমন্ত্রী বলেন, ‘কার্যক্রমটি সার্বজনীন করার ফলে বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের মাঝে বিভেদ দূর করা যাচ্ছে। জাতির পিতার জন্মশত বার্ষিকীতে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের স্কুলে গমনের আনন্দ আরও জোরালো করার প্রয়াসে প্রধানমন্ত্রী প্রতি শিক্ষার্থীকে বছরের শুরুতে কিট অ্যালাউন্স (ড্রেস, জুতা ও ব্যাগ) বাবদ প্রাথমিকভাবে ১ হাজার টাকা এবং উপবৃত্তির মাসিক হার ১০০ টাকার পরিবর্তে ১৫০ টাকা করে দেওয়ার নির্দেশনা প্রদান করেন। এজন্য বর্তমান অর্থবছরে ৩ হাজার ৭১২ কোটি টাকা বরাদ্দ রেখেছি আমরা। এর মধ্যে ১ হাজার ২০০ কোটি টাকা কিট অ্যালাউন্স বাবদ এবং অবশিষ্ট টাকা উপবৃত্তি বাবদ ব্যয় হচ্ছে। উপবৃত্তি কার্যক্রম ধারাবাহিকভাবে চলমান রাখার লক্ষ্যে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত এ কার্যক্রম আগামী অর্থবছর থেকে রাজস্ব বাজেটে পরিচালনা করা হবে।’

জুন ০৪
০৬:৫৮ ২০২১

আরও খবর