Daily Sunshine

‘মেইড ইন বাংলাদেশ’ এ ১০ বছর কর অব্যাহতির প্রস্তাব

Share

সানশাইন ডেস্ক: দেশে ভারী শিল্পের বিকাশে প্রস্তাবিত বাজেটে শর্ত সাপেক্ষে ১০ বছর মেয়াদে কর অব্যাহতির প্রস্তাব দেওয়া হয়েছে নতুন বাজেটে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য যে বাজেট উত্থাপন করেছেন, তাতে এই প্রস্তাব দেওয়া হয়েছে।
এই পদক্ষেপের কারণ ব্যাখ্যা করে তিনি বাজেট বক্তৃতায় বলেন, “দেশে মেগা শিল্পের বিকাশ এবং আমদানি বিকল্প শিল্পোৎপাদনকে ত্বরান্বিত করার স্বার্থে দমেড ইন বাংলাদেশ’ ব্র্যান্ড প্রতিষ্ঠায় সরকার বদ্ধপরিকর।” “এলক্ষ্যে বাংলাদেশে অটোমোবাইল-থ্রি হুইলার এবং ফোর হুইলার উৎপাদনকারী কোম্পানিকে শর্ত সাপেক্ষে ১০ বছর মেয়াদে কর অব্যাহতি এবং আরও কিছু শর্ত সাপেক্ষে আরও ১০ বছর কর অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি,” বলেন তিনি।
মোটর গাড়ি উৎপাদনের ক্ষেত্রে বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধা আরও ৫ বছরের জন্য বাড়ানোর প্রস্তাবও করা হয়ে বাজেটে। এছাড়া গৃহস্থালি পণ্য এবং হালকা প্রকৌশল শিল্পের পণ্যের উৎপাদনকারী কোম্পানিকেও শর্ত সাপেক্ষে ১০ বছর মেয়াদি কর অব্যাহতি প্রদানের প্রস্তাব রেখেছেন অর্থমন্ত্রী। তিনি এছাড়াও কিছু আইটি হার্ডওয়্যার বাংলাদেশে উৎপাদন করলে শর্ত সাপেক্ষে ১০ বছরের কর অব্যাহতি দিতে প্রস্তাব রেখেছেন।

জুন ০৪
০৬:৫৫ ২০২১

আরও খবর