Daily Sunshine

আমিরকে অবসর থেকে ফেরাতে চান বাবর

Share

স্পোর্টস ডেস্ক: পাকিস্তান ক্রিকেট মানেই একঝাঁক পেসার। সে সুবাদে দুর্দান্ত অনেক পেসারের ক্যারিয়ারই শেষ হয়েছে অতৃপ্তিতে, অনেকেই ঝরে পড়েছেন অকালে। তবে নাটকীয়তার দিক থেকে মোহাম্মদ আমিরের ক্যারিয়ারের ধারেকাছে মনে হয় না কেউ যেতে পেরেছেন।
মাত্র ১৭ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। অভিষেকেই ঝড় তুলেছেন। কিংবদন্তি ওয়াসিম আকরামের সঙ্গে তুলনা শুরু হতে দেরি হয়নি এবং সে তুলনাকে বাড়াবাড়িও মনে হচ্ছিল না। কিন্তু এক বছরের মধ্যে স্পট ফিক্সিংয়ের কালি লেগেছে তাঁর গায়ে। পাঁচ বছরের নিষেধাজ্ঞা পেরিয়ে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন। পাঁচ বছর না যেতেই পাকিস্তান দলের কোচদের ওপর বিরক্ত হয়ে আবার অবসরের ঘোষণা দিয়েছেন। এখন সেই আমিরকে আবার ফেরানোর চেষ্টা চলছে। দলটির তরুণ অধিনায়ক বাবর আজম বলেছেন, মোহাম্মদ আমিরকে অবসরের সিদ্ধান্ত বদলাতে অনুরোধ জানাবেন খুব দ্রুত।
পাকিস্তানের ক্রিকেটাররা এখন সবাই সংযুক্ত আরব আমিরাতে। ১০ ম্যাচ হওয়ার পর স্থগিত হয়ে যাওয়া পিএসএল শুরু হচ্ছে আবার। একসময়ের হোম ভেন্যুকেই আশ্রয় মেনেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সেখান থেকেই বাবর কথা বলেছেন ক্রিকেট পাকিস্তানের সঙ্গে। জানিয়েছেন আমিরকে ফিরে পাওয়ার ইচ্ছার কথা, ‘ওর সঙ্গে এখনো অবসর নিয়ে কথা বলিনি। কিন্তু যখনই সুযোগ মিলবে ওর সমস্যা নিয়ে কথা বলব আমরা। সে বিশ্বের অন্যতম সেরা বাঁহাতি বোলার এবং আমি ওকে খুব পছন্দ করি। আশা করি পিএসএলের বাকি অংশেও সে ভালো করবে।’
কোচ মিসবাহ-উল-হক ও বোলিং কোচ ওয়াকার ইউনিসের ওপর বিরক্ত হয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে গেছেন আমির। ৩৬ টেস্টে ১১৯ উইকেট পাওয়া এই পেসার আর টেস্ট ক্রিকেটে খেলতে চাচ্ছিলেন না। তাই তাঁকে বেশ কটু কথা শুনিয়েছিলেন দুজন। এতে রেগেমেগে বাকি দুই ফরম্যাট থেকেও নাম কাটিয়ে নিয়েছেন ৬১ ওয়ানডে ও ৫০ টি-টোয়েন্টি খেলা এই পেসার। কিছুদিন আগে অবশ্য খবর এসেছে দলের কোচিং প্যানেলে পরিবর্তন এলে, অর্থাৎ মিসবাহ ও ওয়াকার না থাকলে অবসর থেকে ফেরার সিদ্ধান্ত নিতে পারেন আমির।
সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০০৯ সালে বিশ্বকাপের স্বাদ পাওয়া পাকিস্তানকে এবার গোনায় ধরছেন না ওয়াসিম আকরামের মতো বিশেষজ্ঞরা। এর পেছনে সঠিক দল নির্বাচন করতে না পারাকেই মূল কারণ বলেছেন কিংবদন্তি ফাস্ট বোলার। বাবরের ধারণা, পিএসএল থেকেই দল সাজানোর ব্যাপারে ধারণা মিলবে তাঁদের। বর্তমান চ্যাম্পিয়ন করাচি কিংসে খেলা বাবর তাই বিশ্বকাপের কথা মাথায় রেখেই খেলছেন এবারের পিএসএল, ‘পাকিস্তান দলে জায়গা পেতে পারে এমন খেলোয়াড় খুঁজে নেওয়ার জন্য এই টুর্নামেন্ট পাচ্ছি আমরা। আমাদের এখানে চোখ রাখতে হবে এবং দলের ভালোর জন্যই তাদের কথা চিন্তা করতে হবে।’ দলের ভালোর কথা চিন্তা করে যাঁদের নিতে চাইছেন, তাঁদের একজন যে মোহাম্মদ আমির, সেটা আর বলে দিতে হচ্ছে না পাকিস্তান অধিনায়ককে।

জুন ০২
০৫:৪০ ২০২১

আরও খবর