Daily Sunshine

‘হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড’ পেলেন শরীফ সুমন

Share

স্টাফ রিপোর্টার: লৈঙ্গিক বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর অধিকার নিশ্চিত করতে বিশেষ অবদান রাখায় সাংবাদিক ক্যাটাগরিতে ‘হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড-২০২১’ পেয়েছেন বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন। তিনি রাজশাহীতে কর্মরত আছেন। বন্ধু সোশ্যাল ওয়েল ফেয়ার সোসাইটির পক্ষ থেকে তাকে আজ এই পুরস্কার দেয়া হয়।
‘ট্রান্সজেন্ডার ও হিজড়া ভীতি-বৈষম্য দূরীকরণ’ আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে রোববার দুপুরে অনলাইন প্ল্যাটফর্মে এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে শরীফ সুমনকে এই অ্যাওয়ার্ড দেয়া হয়।
একই অনুষ্ঠনে বিভিন্ন ক্যাটাগরিতে আরও ১১ জনকে অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। এর মধ্যে অব্যাহতভাবে আইন সহায়তা দেওয়ায় আইনজীবী ক্যাটাগরিতে অ্যাডভোকেট সাইফুল তালুকদার, ধর্মীয় নেতা হিসেবে মুফতি মাওলানা ফারুক সিদ্দিকীকে অ্যাওয়ার্ড দেওয়া হয়।
এছাড়া দেশের তৃণমূল পর্যায়ে লৈঙ্গিক বৈচিত্র্যময় জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করায় মানবাধিকার কমিশনের সদস্য এম. রবিউল ইসলাম, ঋষি তপন কুমার সরকার, ফরিদা বেগম, পারভেজ জারা, মোহনা মঈন, মিনহাজুল হক মিতু, সুকতা, মুন্নি বালা, মোহাম্মদ জাহিদকে অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে।
ভার্চ্যুয়াল এই অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. মিজানুর রহমান, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির (বন্ধু) নির্বাহী পরিচালক সালেহ আহমেদ, বন্ধুর ডিরেক্টর পলিসি অ্যাডভোকেসি অ্যান্ড হিউম্যান রাইটস উম্মে ফারহানা জেরিস কান্তা, বন্ধুর চেয়ারম্যান আনিসুল ইসলাম হিরু, সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দা বার্গ ভন লিন্ডা, কানাডিয়ান হাইকমিশনের পলিটিক্যাল অ্যাফেয়ার্স কাউন্সিলর রোজালি ল্যাপ্লান্তে, অস্ট্রেলিয়ান হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি সাচ্চা ব্লু ম্যান ও ইউএসএইড’র বাংলাদেশ প্রতিনিধি স্লাভিসা রেডোসিভিচসহ আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিরা বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, রাষ্ট্র নাগরিকের অধিকার নিশ্চিত না করলে অন্য কোনোভাবে তা পূরণ করা সম্ভব নয়। রাষ্ট্র যখন নাগরিকের অধিকারের সুষ্ঠু বণ্টন করতে না পারে, তখনই সামাজিক বৈষম্য প্রকট হয়ে ওঠে। তাই নাগরিক হিসেবে লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর অধিকার নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে।
অনুষ্ঠানে বিগত পাঁচ বছরে সারা দেশে লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর অধিকার রক্ষা, জীবনমান উন্নয়ন ও স্বাস্থ্যসেবায় উল্লেখযোগ্য অবদান রেখেছেন এমন ১২ জনকে ‘হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়াড-২০২১’ দেয়া হয়।
এর মধ্যে সারা দেশের ৭০ জন সাংবাদিকের মধ্যে বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমনকে ‘সাংবাদিক’ ক্যাটাগরিতে নির্বাচিত করে জুড়িবোর্ড।

জুন ০১
০৫:৩৯ ২০২১

আরও খবর