Daily Sunshine

ফাইজারের টিকা আসছে সোমবার রাতে: স্বাস্থ্য অধিদপ্তর

Share

সানশাইন ডেস্ক: কোভ্যাক্স থেকে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ করোনাভাইরাসের টিকা বাংলাদেশে আসা নিয়ে দিনভর দেওয়া দুই রকম তথ্যের মধ্যে এবার জানানো হয়েছে, টিকা আসবে সোমবার রাতে। সবশেষ স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিঅ্যান্ডএএইচ অপারেশনাল প্ল্যানের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হকের দেওয়া তথ্য অনুযায়ী, সময় ও এয়ারলাইন্স ঠিক থাকলেও পাল্টে গেছে দিন। রোববার নয়, টিকা ঢাকায় পৌঁছাবে সোমবার রাতে।
রোববার রাতে তিনি বলেন, “এখন পর্যন্ত আমাদের কাছে যে তথ্য আছে, তাতে টিকা আসবে সোমবার রাত ১১টা ২০ মিনিটে। কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে।” স্বাস্থ্য অধিদপ্তর রোববার রাত এগারোটায় কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে এই টিকা আসার কথা আগেই জানিয়েছিল। রোববার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বুলেটিনে টিকা আসার দেরির কথা প্রথমে জানানো হয়। ফ্লাইট সিডিউল না পাওয়ায় টিকা আসতে দেরি হতে পারে বলে এতে উল্লেখ করা হয়।
বিকালে অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, “তথ্যের ভুলে টিকা আসছে না বলা হয়েছিল। কিন্তু কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে ১১টা ২০ মিনিটে এই টিকা আসবে।” রোববার মন্ত্রিপরিষদ বিভাগে এক সভা শেষে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলমও জানান, ফাইজারের টিকা রোববার রাতেই দেশে পৌঁছাবে। তিনি সাংবাদিকদের বলেন, “টিকা রাত সাড়ে ১১টায় আসবে।”
দেশে করোনাভাইরাসের টিকা সঙ্কটের মধ্যে গত ১৯ মে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, ফাইজার-বায়োএনটেকের তৈরি এক লাখ ৬২০ ডোজ টিকা আগামী ২ জুন আসবে। পরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, রোববার এই টিকার চালান আসবে। এই প্রক্রিয়ার মধ্যে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের তৈরি করা করোনাভাইরাসের এই টিকা বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তর। গত বছরের ২ ডিসেম্বর বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ফাইজারের টিকা জরুরি ব্যবহারের অনুমতি দেয়। যুক্তরাষ্ট্র ও কানাডাসহ বিভিন্ন দেশে এখন এ টিকা প্রয়োগ করা হচ্ছে।

মে ৩১
০৫:২২ ২০২১

আরও খবর