Daily Sunshine

করোনাভাইরাস: ভারতীয় ধরনের হাইব্রিড ধরন ভিয়েতনামে শনাক্ত

Share

সানশাইন ডেস্ক: ভিয়েতনামে করোনাভাইরাসের একটি নতুন ধরন শনাক্ত করা হয়েছে; যা ভারতে এবং যুক্তরাজ্যে শনাক্ত হওয়া ভাইরাসের ধরন দুটির হাইব্রিড বা মিশ্রণ বলে শনিবার জানান দেশটির স্বাস্থ্যমন্ত্রী নগুয়েন থানহ লং। নতুন ওই ধরনটি বাতাসে দ্রুত ছড়ায়।
ভিয়েতনামের অনলাইন সংবাদপত্র ভিএনএক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, ভিয়েতনাম গত বছরের বেশিরভাগ সময় সফলভাবে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারলেও এখন দেশটিতে এ ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে। গত এপ্রিলের শেষের দিকে দেশটির ৩১টি শহর ও প্রদেশে প্রায় তিন হাজার ৬০০ মানুষ সংক্রমিত হয়েছেন, যা দেশের মোট সংক্রমণের অর্ধেকেরও বেশি।
স্বাস্থ্যমন্ত্রীকে বরাত দিয়ে পত্রিকাটিতে আরো বলা হয়, “নতুন শনাক্ত ধরনটির জিন সিকোয়েন্স করে দেখা গেছে এটি ভারত ও যুক্তরাজ্যে শনাক্ত হওয়া ধরন দুটির একটি মিশ্রণ। আরও সুনির্দিষ্টভাবে বলতে গেলে এটি ভারতে প্রথম শনাক্ত ধরনের বিবর্তন, যার উৎপত্তি মূলত যুক্তরাজ্যের ধরনটি থেকে।” এ বিষয়ে ভিয়েতনামের পক্ষ থেকে দ্রুতই বিশ্বকে জানানো হবে বলেও জানিয়েছেন মন্ত্রী।
এর আগে ভিয়েতনামের প্রশাসন আরও সাতটি ধরন সনাক্ত করার তথ্য জানিয়েছিলো যার মধ্যে যুক্তরাজ্য এবং ভারতীয় ধরনটিও ছিলো। নগুয়েন থানহ লং আরও জানান, করোনাভাইরাসের এই নতুন ধরনটি পরীক্ষাগারে কালচার করে দেখা গেছে এটা আগের জানা ধরনগুলোর চেয়ে আরও বেশি সংক্রামক এবং ভাইরাসটি খুব দ্রুত নিজের প্রতিরূপ জন্ম দিতে পারে। এখন পর্যন্ত সরকারি হিসাবে ভিয়েতনামের ছয় হাজার ৩৬৯ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এবং মারা গেছে ৪৭ জন।

মে ৩০
০৫:৪৩ ২০২১

আরও খবর