Daily Sunshine

মিরাজ নিজেও কখনও এমনটা ভাবেননি

Share

স্পোর্টস ডেস্ক: ওয়ানডে ক্রিকেটে মেহেদি হাসান মিরাজ এখন বিশ্বের দ্বিতীয় সেরা বোলার। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচে ৭ উইকেট নিয়ে আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বোলারদের মধ্যে ২ নম্বরে উঠে এসেছেন মিরাজ। ৮ ধাপ লাফিয়ে শীর্ষ দশে ৯ নম্বরে জায়গা করে নিয়ে মিরাজের সঙ্গী হয়েছেন মোস্তাফিজুর রহমান। ২০১৮ সালের ডিসেম্বরে র‌্যাঙ্কিংয়ে ৫ নম্বরে উঠেছিলের ফিজ। এরপর গত আড়াই বছরের মধ্যে এটাই তার সেরা সাফল্য।
মিরাজের মতো র‌্যাংকিংয়ের এত ওপরে উঠতে পেরেছিলেন বাংলাদেশের আর মাত্র দুজন বোলার। সাকিব আল হাসান বোলিং র‌্যাংকিংয়ের শীর্ষেই উঠেছিলেন ২০০৯ সালের ৫ নভেম্বর। আর পরের বছর ১২ ডিসেম্বর সাকিবকে তিনে ঠেলে দুইয়ে উঠেছিলেন স্পিনার আব্দুর রাজ্জাক। মিরাজের রেটিং পয়েন্ট ৭২৫, মোস্তাফিজের ৬৫২।
নিজের এই উন্নতি নিয়ে মিরাজ বলেন, ‘কখনো ভাবিনি ওয়ানডে ক্রিকেটের র‌্যাংকিংয়ে দুই নম্বরে আসব। আমার কাছে খুব ভালো লাগছে।’ ডানহাতি এই অফস্পিনার আরও বলেন, ‘যখন টেস্ট খেলা শুরু করেছিলাম, তখন কিন্তু আমি টেস্ট বোলারই ছিলাম। তবে আমার নিজের মধ্যে সবসময় একটা জিনিস কাজ করত যে, আমি শুধু টেস্ট খেলব না, আমি সব ফরম্যাটেই খেলব এবং যেন সফলতার সঙ্গে খেলতে পারি।’
মিরাজের প্রতিক্রিয়ায়- ‘আমি যখন ওয়ানডে ক্রিকেট স্টার্ট করলাম, আমার চিন্তাই ছিল, আমি কীভাবে টিমে কন্ট্রিবিউট করতে পারি এবং নিজে পারফর্ম করতে পারি। আমি ফোকাস রেখেছিলাম যে, ওয়ানডে ক্রিকেট খেলতে হলে আমার ইকোনমি রেটটা ঠিক রাখতে হবে। কারণ তাতে আমার দলে খেলার সম্ভাবনাটা বেশি থাকবে এবং দলের সিচুয়েশন অনুযায়ী যদি আমি ব্রেকথ্রু দিতে পারি এবং গেমপ্ল্যান অনুযায়ী খেলতে পারি তাহলে আমার জন্য ভালো হবে এবং দলের জন্যও ভালো হবে।’ আজ শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে আরও একবার মিরাজ-মোস্তাফিজদের বোলিং ঝলক দেখা যেতে পারে।

মে ২৮
০৪:৫৫ ২০২১

আরও খবর