Daily Sunshine

এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে, জেএসসি পরিস্থিতি বুঝে

Share

সানশাইন ডেস্ক: চলতি বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি সমান পরীক্ষা নেওয়া হবে। তবে জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) ও সমমান পরীক্ষা হবে কিনা তা নির্ভর করবে করোনা পরিস্থিতির ওপর। বুধবার দেশের শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি এবং শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে ভার্চুয়াল সংবাদ সম্মেলন এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
শিক্ষামন্ত্রী জানান, ২০২১ সালের এসএসসি সমমান এবং এইচএসসির শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া মূল্যায়নের ভিত্তিতে ফলাফল দেওয়া হবে না। শিক্ষামন্ত্রী বলেন, ‘সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অ্যাসাইনমেন্ট ও শ্রেণিকক্ষে ক্লাস করিয়েই পরীক্ষা নেওয়া হবে। একইভাবে আগামী বছরের (২০২২ সালের) এসএসসি ও এইচএসসি পরীক্ষাও হবে সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে। আর এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা যদি নেওয়ার মতো পরিস্থিতি হয়, তাহলে পরীক্ষা নেওয়া হবে। যদি পরীক্ষা নেওয়া সম্ভব না হয় তাহলে অ্যাসাইনমেন্টের ভিত্তিতে এই পরীক্ষার মূল্যায়ন করা হবে।’
শিক্ষামন্ত্রী আরও বলেন, আগামী বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে। এ জন্য এসএসসি ও সমমান পরীক্ষার জন্য ১৫০ দিন এবং এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য ১৮০ দিন ক্লাস করানোর জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। এছাড়া আগামী জুন থেকে সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট দেওয়া হবে।
সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মো. হাসিবুল আলম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদসহ সংশ্লিষ্টরা সংযুক্ত ছিলেন।

মে ২৭
০৬:০৪ ২০২১

আরও খবর