Daily Sunshine

অক্সিজেন সংকটে বিশ্বের ১৯ দেশ

Share

সানশাইন ডেস্ক: করোনার সংক্রমণ বাড়ায় বিশ্বের ১৯টি দেশকে মেডিকেল অক্সিজেন সংকট পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে। এর ফলে এই দেশগুলোর স্বাস্থ্যখাতে পুরোপুরি ধস নামার আশঙ্কা করা হচ্ছে। বেসরকারি সংস্থা এভরি ব্রেথ কাউন্টস কোয়ালিশন এবং ক্লিনটন হেলথ অ্যাকসেস ইনিশিয়েটিভের দেওয়া পরিসংখ্যান বিশ্লেষণ করে দ্য ব্যুরো অব ইনভেস্টিগেটিভ জার্নালিজম এই তথ্য জানিয়েছে।
সংস্থাটি জানিয়েছে, যে ১৯টি দেশকে মেডিকেল অক্সিজেন সংকট মোকাবিলা করতে হচ্ছে তার মধ্যে রয়েছে, ভারত, আর্জেন্টিনা, ইরান, নেপাল, ফিলিপিনস, মালয়েশিয়া, পাকিস্তান, কোস্টারিকা, কোস্টারিকা, ইকুয়েডর ও দক্ষিণ আফ্রিকা। গত মার্চ থেকে এই দেশগুলোতে করোনায় সংক্রমণের হার ব্যাপক পরিমাণে বেড়েছে। অথচ জনসংখ্যার অনুপাতে এই দেশগুলোতে টিকা দেওয়ার হার ২০ শতাংশের কম।
ঝুঁকিপূর্ণ অন্যান্য দেশগুলোর মধ্যে রয়েছে নাইজেরিয়া, ইথিওপিয়া, লাওস, মালাউই ও জিম্বাবুয়ে। এই দেশগুলিতে অক্সিজেন সরবরাহ ব্যবস্থা একেবারেই ভঙ্গুর। এর মানে হচ্ছে, অক্সিজেনের চাহিদা একেবারে কম বাড়লেও এই দেশগুলি বিরাট ঝুঁকিতে পড়বে। এভরি ব্রেথ কাউন্টস কোয়ালিশনের সমন্বয়ক লেইথ গ্রিনসল্যাড জানিয়েছেন, এই দেশগুলির অধিকাংশই মহামারির আগে অক্সিজেন সংকটের মুখে ছিল। মহামারিতে অতিরিক্ত চাহিদা এই দেশগুলির স্বাস্থ্যখাতকে ধ্বংসের কিনারায় নিয়ে যাবে।
তিনি বলেছেন, ‘ব্রাজিল ও পেরুর গত বছরের পরিস্থিতি এবং ফের চলতি বছরের জানুয়ারির পরিস্থিতি সচেতন হওয়ার আহ্বান ছিল। কিন্তু বিশ্ব সচেতন হয়নি। ল্যাটিন আমেরিকাতে যা হয়েছে তারপর ভারতে সেই পরিস্থিতি ঘটতে পারে তা আমাদের জানা উচিত ছিল। এখন এশিয়ার দিকে তাকিয়ে আমাদের বোঝা উচিত আফ্রিকার কিছু বড় শহরে এ ধরনের ঘটনা ঘটবে।’

মে ২৬
০৬:৩১ ২০২১

আরও খবর