Daily Sunshine

বাগমারার জোঁকা-বিলে বিষ দিয়ে মাছ নিধনের অভিযোগ

Share

স্টাফ রিপোর্টার, বাগমারা: রাজশাহীর বাগমারা উপজেলার নরদাশ ইউনিয়নের জোঁকা বিলে সদ্য অবমুক্তকরণকৃত মাছে বিষ প্রয়োগ করেছে দুর্বৃত্তরা। সেইসাথে মাছ পাহারা দিতে তৈরীকৃত ভাউড়ে আগুন দিয়ে পুড়িয়ে ফেলাও হয়েছে।
চলতি বছরে জোঁকা বিলে মাছ চাষের লক্ষ্যে তিন দিনে রুই, কাতলা, মৃগেল, চিতল, ফলিসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৭০ মণ মাছ বিলের একটি জলাধারে মজুদ করেন মৎস্যচাষীসহ জমির মালিকরা। এতে করে প্রায় ৫ লাখ টাকার ক্ষতি সাধন হয়েছে।
রবিবার দিরাগত রাতে দুর্বৃত্তরা সংগবদ্ধ হয়ে চাষের জন্য মজুদকৃত মাছে বিষ প্রয়োগ করে। বিষ প্রয়োগের পরে সেখান থেকে মাছ ধরে উপজেলার হাট-গাঙ্গোপাড়াসহ বেশ কয়েকটি মৎস্য আড়তে গিয়ে সেগুলো বিক্রয় করে।
সোমবার ভোরে বিলে মজুদকৃত মাছ ধরছিল লোকজন। বিষয়টি দেখতে মৎস্যচাষীদের মধ্যে বাবুল নামের একজন সেখানে যায়। সেখানে গিয়ে তিনি দেখতে পান সকল মাছ মরে পানিতে ভেসে উঠেছে। বিষয়টি তাৎক্ষণাত অন্যদের জানায়। পরে ঘটনাটি বাগমারা থানা পুলিশকে অবহিত করেন ক্ষতিগ্রস্তরা। পরে সেখানে পুলিশ গিয়ে খোজখবর নেয়।
গ্রামবাসীরা জানায়, ইতোপূর্বে জোঁকা বিলে মাছ চাষকে কেন্দ্র করে ৩ বছরের জন্য একটি কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও কতিপয় সদস্যদের বিরুদ্ধে নানা অনিয়ম ও অর্থ আত্মসাতের অভিযোগ ওঠায় তাদের সেখানে দ্বন্দ্বের সৃষ্টি হয়। এ দ্বন্দ্বের কারণেই সেখানে প্রতিপক্ষরা প্রতিহিংসা মূলক বিষ প্রয়োগের ঘটনা ঘটাতে পারে বলে তাদের ধারনা।
বাগমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাক আহম্মেদ জানান, ওই ঘটনায় কোন পক্ষই এখনো অভিযোগ দায়ের করেনি। অভিযোগ পেলে বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

মে ২৫
০৪:১৮ ২০২১

আরও খবর