Daily Sunshine

তিন পেসার নিয়ে নামবে বাংলাদেশ

Share

স্পোর্টস ডেস্ক: সূর্যের চোখ রাঙানিতে খোলা আকাশের নিচে দাঁড়ানোর জো নেই। প্রচণ্ড গরমের সঙ্গে আছে দাবদাহ। এর মধ্যেই মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সেন্টার উইকেটে বোলিং করে যাচ্ছেন মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।
অনুশীলন শেষে ক্রিকেটাররা তখন ফিরছিলেন ড্রেসিংরুমে। তপ্ত গরমে তিন পেসার ঘাম ঝরিয়ে যাচ্ছিলেন। মোস্তাফিজ ও তাসকিন নিশ্চিতভাবেই থাকবেন সেরা একাদশে। শরিফুলও কী থাকবেন একাদশে? বাংলাদেশ কী মাঠে নামবে তিন পেসার নিয়ে? পেসত্রয়ী যখন ২২ গজে তখন গণমাধ্যমের মুখোমুখি প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। প্রশ্ন করা হলো, তিন পেসার নিয়ে কী ঘরের মাঠে খেলবে বাংলাদেশ? ডমিঙ্গোর সাফ জবাব ‘অবশ্যই তিন পেসার নিয়ে খেলার সুযোগ আছে। ‘
তিনি যোগ করেন, ‘তিন পেসার অবশ্যই বড় বিকল্প। সাকিব আল হাসান ফিরেছে এবং মাহমুদউল্লাহ রিয়াদও বোলিং করতে সক্ষম; এটা আমাদের স্পিনে বাড়তি শক্তি যোগ করবে।‘ সাকিব ফেরায় তিন পেসার নিয়ে খেলার সাহস পাচ্ছে বাংলাদেশ। সাকিব বরাবরই একের ভেতরে দুই। এছাড়া মেহেদী হাসান মিরাজ ও মাহেদী হাসান রয়েছেন স্পিন আক্রমণ সামলাতে। সেক্ষেত্রে তিন পেসার নিয়ে মাঠে নামতে কোনো বিকল্প চিন্তা করতে হয় না স্বাগতিকদের।
প্রতিপক্ষের ব্যাটসম্যানদের থেকেও এই ‘রোদ’ হয়ে উঠতে পারে বড় শত্রু। খেলা শুরু হবে দুপুর ১টায়। তখন সূর্য মধ্যগগণে। নিশ্চিতভাবেই তাপমাত্রা থাকবে প্রখর। এ সময় যদি আগে বোলিং করতে হয় তাহলে ঘাম ছুটবে মোস্তাফিজ, তাসকিনদের। টানা বোলিং তাদের জন্য হয়ে উঠতে পারে কষ্টসাধ্য। লাইন-লেন্থ ধরে রাখতে দিতে হবে বাড়তি মনোযোগ। তবে কৃত্রিম আলোয় বোলিং পেলে রোদ থেকে বাঁচা যাবে; এ ক্ষেত্রে পিচ থেকে কতটুক সহায়তা পাওয়া যাবে এটাই প্রশ্ন। বিশেষ করে স্পিনাররা বল গ্রিপ করতে পারবেন কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।
উইকেট নিয়ে বেশ কয়েকদিন ধরেই আলোচনা করতে দেখা গেছে তামিম ইকবাল ও পিচ কেউরেটর গামিনি ডি সিলভাকে। আজ সাকিবও কথা বলেছেন গামিনির সঙ্গে। স্বাগতিক হওয়ার সুবাদে কিছু সুবিধা পাবে বাংলাদেশ।ডমিঙ্গো কেমন উইকেট প্রত্যাশা করছেন? সোজাসাপ্টা উত্তরে বাংলাদেশ কোচ জানালেন, ‘যেকোনো ওয়ানডে ম্যাচের উইকেট ভালো হওয়া উচিৎ। ভালো উইকেট প্রত্যাশা করছি।‘
এর আগে তামিম বলেছিলেন, ‘আমরা উইকেট নিয়ে নিজেদের চাহিদা জানিয়েছি। কিউরেটর সেভাবেই কাজ করবে।তবে মিরপুরের উইকেট থেকে তেমন কোনো পরিবর্তন হবে না।’ ডমিঙ্গো ও তামিমের প্রত্যাশামতো উইকেট যদি ম্যাচে পাওয়া যায় তাহলে ব্যাটসম্যান-বোলাররা দুই পক্ষই বাড়তি সুবিধা পাবে। তবে দুপুরের তপ্ত রোদে যদি বোলিং করতে হয় তাহলে কঠিন পরীক্ষা দিতে হবে মোস্তাফিজ, তাসকিনদের।

মে ২৩
০৫:০৭ ২০২১

আরও খবর