Daily Sunshine

শেয়ার ব্যবসায় সাকিব

Share

স্পোর্টস ডেস্ক: বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ক্রিকেটের মাঠে সবসময়ই নিজেকে চিনিয়েছেন। ব্যবসায়ও বেশ সফল তিনি। এবার দেশসেরা এই ক্রিকেটার নেমেছেন শেয়ার ব্যবসায়। এই লক্ষ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য হিসেবে মোনার্ক হোল্ডিং লিমিটেড (ব্রোকার হাউজ)ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট বা ট্রেক সনদ দেওয়া হয়েছে। সাকিবের এই ব্রোকার হাউজের মাধ্যমে বিনিয়োগকারীরা পুঁজিবাজারে লেনদেন করতে পারবেন।
সাকিব আল হাসান বর্তমানে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বিনিয়োগ শিক্ষার শুভেচ্ছাদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। সাধারণ বিনিয়োগকারীদের পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়ে সচেতনা বৃদ্ধির জন্য কাজ করেন তিনি।
সাকিবের শেয়ার ব্যবসায় আসার বিষয়টি নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। তিনি জানান, সম্প্রতি নতুন করে ব্রোকার হাউজের অনুমোদনের জন্য একটি প্রস্তাব ডিএসই কমিশনকে দিয়েছে। কমিশন এই প্রস্তাব অনুমোদন করেছে এর মধ্যে সাকিব আল হাসান চেয়ারম্যান হিসেবে রয়েছেন এমন প্রতিষ্ঠান মোনাকো হোল্ডিংসসহ ৩০টি প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হয়েছে।
বিএসইসির তথ্য মতে, মোনার্ক হোল্ডিং ট্রেকের আবেদনে চেয়ারম্যান হিসেবে রয়েছে সাকিব আল হাসানের নাম। ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে রয়েছেন কাজী সাদিয়া হাসান। পরিচালক হিসেবে দেখানো হয়েছে জাভেদ এ মতিন ও আবুল কালাম মাতবরকে। নতুন এই ৩০টি ব্রোকার হাউজের মধ্যে সাকিবের মোনার্ক এছাড়াও টিকে গ্রুপের একটি ব্রোকার হাউজ, মিউচ্যুয়াল ফান্ড ম্যানেজার রেইসের একটি ব্রোকার হাউজকেও অনুমোদন দেওয়া হয়েছে।
বিএসইসির তথ্য মতে, সাকিব আল হাসান বর্তমানে বিএসইসির বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের শুভেচ্ছাদূত দায়িত্ব পালন করছেন। পুঁজিবাজারের বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অন্যতম প্রচারদূত তিনি। এরই মধ্যে বিএসইসির হয়ে তিনি বেশ কিছু বিনিয়োগকারী সচেতনতা কার্যক্রম অংশ নিয়েছেন। ক্রিকেটার সাকিব আল হাসান বর্তমানে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের শুভেচ্ছাদূত। শেয়ারবাজারের বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অন্যতম প্রচারদূত তিনি। এরই মধ্যে বিএসইসির হয়ে তিনি বেশ কিছু বিনিয়োগকারী সচেতনতা কার্যক্রম অংশ নিয়েছেন। বিজ্ঞাপনেও অংশ নিয়েছেন।
বিভিন্ন টেলিভিশন ও ইউটিউবে প্রচারিত ওই বিজ্ঞাপনে সাকিব একজন ব্যবসায়ী হিসেবে পুঁজিবাজারে বিনিয়োগকারীর ভূমিকায় অভিনয় করেন। যিনি না জেনে, না বুঝে বাজারে বিনিয়োগ করে লোকসান করেন। তাই তিনি ওই বিজ্ঞাপনে বিনিয়োগকারীদের না জেনে, না বুঝে পুঁজিবাজারে বিনিয়োগ না করার পরামর্শ দেন।

মে ২১
০৪:৪৪ ২০২১

আরও খবর