Daily Sunshine

সাকিবের বোলিংয়ে ডমিঙ্গোর তীক্ষ্ণ নজর

Share

স্পোর্টস ডেস্ক: দেশে ফিরেও কোয়ারেন্টাইনের জাঁতাকলে থাকতে হয়েছে ১২ দিন। কার্যত বন্দি ছিলেন হোটেল কক্ষের চার দেয়ালে। ভারতে ও দেশে মিলিয়ে প্রায় দুই সপ্তাহের মতো ব্যাট-বল ধরা হয়নি। সুযোগ পেলেই যে এই ঘাটতি পুষিয়ে নেবেন, তা অনুমেয়ই ছিল। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান তাই করেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে ২৩ মে থেকে শুরু হওয়া ওয়ানডে সিরিজকে সামনে রেখে সতীর্থরা আগে থেকে অনুশীলন শুরু করলেও সাকিব ও মোস্তাফিজুর রহমান সুযোগ পেয়েছেন মঙ্গলবার থেকে। কিন্তু এদিন সন্তুষ্ট থাকতে হয়েছে ফুটবল খেলেই। বৃষ্টির কারণে পন্ড হয় অনুশীলন।
তাই বুধবার সাকিবকে বল-ব্যাট হাতে বাড়তি সময় কাটাতে দেখা গেছে, যা সচরাচর খুব একটা দেখা যায় না। এদিন সকাল সাড়ে ১০টায় শুরু হয় দলীয় অনুশীলন। কিছুক্ষণ ওয়ার্মআপ করেই সাকিব চলে যান ইনডোরে। সঙ্গে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ও দেশি কোচ মিজানুর রহমান বাবুল। সাপোর্ট স্টাফ হিসেবে বাবুলকে দলের সঙ্গে রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
ইনডোরে গিয়েই সাকিব শুরু করেন বোলিং। প্রায় ঘণ্টাখানেক টানা বোলিং করে গেছেন এই বাঁহাতি স্পিনার। তাকে প্রথমে ব্যাটিং করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ; এরপরে অধিনায়ক তামিম ইকবাল। বরাবরের মতো সাকিবকে জ্বলতে দেখা যায়নি। ধীরে ধীরে রানআপ নিয়ে বোলিং করেছেন; বলের পর দাঁড়িয়ে থেকে বোঝার চেষ্টা করেছেন কেমন করেছেন।
এভাবে চলতে থাকে সাকিবের বোলিং অনুশীলন। তার বোলিংয়ের দিকে তীক্ষ্ণ দৃষ্টি ছিল ডমিঙ্গোর। এই সিরিজে স্পিন কোচ না থাকায় প্রধান কোচই স্পিনারদের দেখছেন। সাকিবের ক্ষেত্রেও তাই হয়েছে। কখনও নেটের পাশে দাঁড়িয়ে; আবার কখনও আম্পায়ারের ভূমিকায় ডমিঙ্গো তীক্ষ্ণ দৃষ্টিতে পরখ করেছেন শিষ্যের বোলিং। সাকিবও বল করে কথা বলেছেন কোচের সঙ্গে; নিয়েছেন পরামর্শ।
ডমিঙ্গোর মতো একই ভূমিকা দেখা গেছে কোচ বাবুলকে। শেষ দিকে উইকেটের পেছনে দাঁড়িয়ে বোঝার চেষ্টা করেছিলেন সাকিবের বোলিং। বাবুল বাঁহাতি স্পিনারের বোলিং নিয়ে রাইজিংবিডিকে বলেন, ‘আমি দলের সাপোর্ট স্টাফ হিসেবে এই সিরিজে আছি। যাকে যেভাবে সহোযোগিতা করা যায় সেভাবেই করছি। সাকিবের ক্ষেত্রেও তাই হয়েছে। আসলে সিরিজে আমিও থাকায় এখন এর চেয়ে বেশি বলা সম্ভব না।’
বোলিং অনুশীলন শেষে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে সাকিব নামেন ব্যাটিংয়ে। সেন্ট্রাল উইকেটে শরিফুল ইসলামকে সামলেছেন কিছুক্ষণ। এদিন বল দেখে বুঝেশুনে ডিফেন্সিভ খেলার চেষ্টা করেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। এখানে কিছুক্ষণ ব্যাটিং করে সাকিব চলে যান ইনডোরে। সেখানে মোস্তাফিজের বোলিংয়ের সামনে খেলেছেন। সব মিলিয়ে ব্যাটিংও করেন ৪০-৪৫ মিনিট।
সাকিব দীর্ঘক্ষণ ধরে বোলিং-ব্যাটিং করলেও মোস্তাফিজ ছিলেন নিস্প্রভ। ইনডোরে অল্পকিছুক্ষণ বোলিং করে সেন্ট্রাল উইকেটে রানআপ ঠিক করার চেষ্টা করেছেন। প্রস্তুতি নিয়ে বাঁহাতি পেসার বলেন, ‘আইপিএল ও আমাদের দেশের রুম কোয়ারেন্টাইন মিলে আমি গত ১৯ দিনে একদিন অনুশীলন ও একটা ম্যাচ খেলেছি। এখন জানি না… আমি আর সাকিব ভাই দুজনেই প্রায় একই রকম ছিলাম। কালকে তো আমরা অনুশীলন করতে পারিনি, আরও দুইদিন পাবো। প্রস্তুতি আল্লাহর ওপর ছেড়ে দিলাম।’
ঈদের ছুটির পর গতকাল প্রথম দিন বৃষ্টির কারণে বাংলাদেশ দল অনুশীলন করতে পারেনি। আজ সেটা ভালোভাবেই পুষিয়ে দিয়েছে তারা। নির্ধারিত সময় থেকে আধঘণ্টা সময় বেশি অনুশীলন করে তবে মাঠ ছেড়েছেন। বৃহস্পতিবার অনুশীলন নেই; নিজেদের মধ্যে ভাগ হয়ে খেলবেন প্রস্তুতি ম্যাচ। এদিকে তিন দিনের কোয়ারেন্টাইন শেষে অনুশীলনে নেমেছে শ্রীলঙ্কা দলও। বিসিবি একাডেমি মাঠে তারা অনুশীলন করে দুপুর ২টা থেকে।

মে ২০
০৫:০০ ২০২১

আরও খবর