Daily Sunshine

রাবির উপাচার্য পদে আলোচনায় যারা

Share

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবির) উপাচার্য প্রফেসর ড. আব্দুস সোবহানের মেয়াদ শেষ হবার পর এখন আলোচনায় কে হচ্ছেন পরবর্তী ভিসি। আলোচিত ভিসি ড. আব্দুস সোবহান প্রথম মেয়াদ ও দ্বিতীয় মেয়াদে অনিয়ম দুর্নীতিতে জড়িয়ে নিজেকে বিতর্কিত করেছেন।
সর্বশেষ মেয়াদের শেষ কার্যদিবসে গত ৬ মে ১৪১ জনের বিতর্কিত নিয়োগে আব্দুস সোবহান হয়েছেন টক অব দ্যা কান্ট্রি। তাই এবার বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীসহ রাজশাহীবাসীর প্রত্যাশা দাঁড়িয়েছে স্বচ্ছ ও নীতিবান কেউ আসুক ভিসির দায়িত্বে।
বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্র বলছে, উপাচার্য পদে পাচ থেকে ছয়জনের নাম চূড়ান্ত করা হয়েছে। শিক্ষা মন্ত্রনালয় সূত্র ও অন্যান্য সূত্র গুলো বলছে রাবির সাবেক উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান, ইতিহাসের অধ্যাপক আবুল কাসেম, অধ্যাপক হাবিবুর রহমান, ইংরেজী বিভাগের অধ্যাপক ড. শহীদুল্লাহ, ভূত্বত্ত ও খনি বিদ্যা বিভাগের অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু, সাবেক লাইব্রেরী প্রশাসক ও বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী চূড়ান্ত তালিকায় আছেন। এদের মধ্য থেকে যে কোন একজনকে ভিসি পদে নিয়োগ দেয়া হতে পারে বলে জানা গেছে।
বিভিন্ন সূত্রমতে, এর আগে আলোচনায় আরো অনেকের নাম শোনা গেলেও উপরে উল্লিখিত নামগুলোই চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রনালয়। তবে এদের মধ্যে আলোচনার শীর্ষে রয়েছেন সাবেক উপ-উপাচার্য চৌধুরী সারওয়ার জাহানের কথা জানা গেছে। তার বাড়ি রাজশাহী নগরের টিকাপাড়া এলাকায়। মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগের রাজনৈতিক পরিবারের এবং ক্লিন ইমেজের শিক্ষক হিসেবে পরিচিত সারওয়ার জাহান রাবির উপ-উপাচার্যের দায়িত্ব পালনকারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখেছেন।
এছাড়াও তার বড় সফলতা বলে মনে করা হয়, নিয়োগে স্বচ্ছতা। যেহেতু বর্তমানে নিয়োগ বাণিজ্যের কারণে রাবি সমালোচনার শীর্ষে আছে, তাই চৌধুরী সারওয়ার জাহানকেই এই মুহুর্তে দায়িত্ব দেয়া হতে পারে বলে শোনা যাচ্ছে।
এদিকে, হঠাতই নতুন যে নাম ভিসি পদে উঠে এসেছে সেটি হলো ইংরেজী বিভাগের অধ্যাপক ড. শহীদুল্লাহ এর নাম। সর্বশেষ বিতর্কিত উপাচার্য আব্দুস সোবহান ডঃ শহীদুল্লাহ্ কে দুই মেয়াদেই দু’টি ইন্সটিটউটের পরিচালক পদে বসিয়েছিলেন। ফলে ড. শহীদুল্লাহকে ভিসি করতে উপর মহলে দৌড়ঝাঁপ ও লবিং চালিয়ে যাচ্ছেন আব্দুস সোবহান।
অপরদিকে, রাবির আগামী ভিসি পদের জন্য বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদীর নাম রয়েছে তালিকায়। ক্লিন ইমেজের শিক্ষক হিসেবে তিনি পরিচিত। তার বাড়ি নারায়নগঞ্জের সোনারগাঁ। তার লেখাপাড়া জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে।
এদিকে গোলাম সাব্বির সাত্তার তাপু ও অধ্যাপক হাবিবুর রহমান আছেন তালিকায় বেশ গুঞ্জন নিয়েই।
বিতর্কিত উপাচার্য সোবহানের দুই মেয়াদের পরিচালক ডঃ শহীদুল্লাহ্ উপাচার্য হঠাতই ভিসি প্রার্থীতায় এগিয়ে সর্বশেষ সূত্রমতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ দৌড়ে এগিয়ে ইংরেজীর অধ্যাপক শহীদুল্লাহ্। অথচ বিগত ভিসি আব্দুস সোবহানের প্রথম মেয়াদে আশির্বাদপুষ্ট হয়ে দায়িত্ব পান ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজ(আইবিএস) এর। ঠিক এর পরে ২০১৭ সালে দ্বিতীয় মেয়াদে আব্দুস সোবহান উপাচার্য হলে ডঃ শহীদুল্লাহ্ আবারো হয়ে যান ইন্সটিটিউট অব ইংলিশ আদারস ল্যাংগুয়েজেস এর পরিচালক।
এর এভাবেই বিতর্কিত উপাচার্য আব্দুস সোবহানের আশির্বাদ পুষ্ট হয়ে ডঃ শহীদুল্লাহ্ এবার আরো বড় পরিসরে উপাচার্যের দৌড়ে চলে আসেন।
এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকরা জানিয়েছেন, দলের রাজনীতিতে কখোনোই সক্রিয় ভাবে পাওয়া যায়নি ডঃ শহীদুল্লাহ্ কে। হঠাত করেই উপাচার্য পদে এগিয়ে আসাটাকে ক্যাম্পাসে আওয়ামী রাজনীতির জন্য সুখকর হবে না বলে জানিয়েছেন তিনি।

মে ১৭
০৪:৩৫ ২০২১

আরও খবর