Daily Sunshine

ফিলিস্তিনের সমর্থনে দেশে দেশে ইসরায়েলবিরোধী বিক্ষোভ

Share

সানশাইন ডেস্ক: ২০১৪ সালে গাজা যুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে ফিলিস্তিনিদের সমর্থনে বিশ্বের বিভিন্ন দেশে ইসরায়েলবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে। গত সপ্তাহে গাজায় শুরু হওয়া ইসরায়েলি বিমান হামলায় এখন পর্যন্ত অর্ধশতাধিক শিশুসহ অন্তত ১৮১ জনের নিহত হয়েছে। শনিবার ইসরায়েল গাজার একটি শরণার্থী শিবিরে হামলা চালায়। এতে অন্তত ১০ ফিলিস্তিনি নিহত হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ইসরায়েলি হামলার প্রতিবাদে দোহা, লন্ডন, প্যারিস ও মাদ্রিদসহ বিভিন্ন বড় শহরে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।
ইরাক- ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইরাকের রাজধানী বাগদাদে জড়ো হন। বিক্ষোভকারীরা ফিলিস্তিনের পতাকা হাতে উপস্থিত হয়েছিলেন। বাগদাদ ছাড়াও দক্ষিণাঞ্চলীয় প্রদেশ ব্যাবিলন, দাই কার, ডিওয়ানিয়েহ ও বসরাতেও সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
কাতার-রাজধানী দোহাতে কয়েক হাজার মানুষ ফিলিস্তিনি পতাকা উড়িয়ে সংহতি জানান। শহরটিতে বসবাসরত এক ফিলিস্তিনি বলেন, আমাদের দেশে ইসরায়েল কর্তৃক গণহত্যার বিরুদ্ধে আমি অবস্থান নিচ্ছি। দেশের স্বাধীনতার জন্য যা প্রয়োজন তা আমরা করব। ফিলিস্তিনে না থাকার কারণে এখানে আমি জড়ো হয়েছি। আমি খুব ক্ষুব্ধ।
ফ্রান্স- উত্তর প্যারিসের বার্বস এলাকায় কয়েকশ’ মানুষ জড়ো হয়ে ইসরায়েলি হামলার বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানান। ইহুদিবিদ্বেষের আশঙ্কায় সেখানে চার সহ্রসাধিক পুলিশ মোতায়েন করেছিল কর্তৃপক্ষ। সমাবেশ নিষিদ্ধ থাকায় পুলিশ টিয়ার গ্যাস ও জল কামান নিক্ষেপ করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। বিক্ষোভকারীরা আবর্জনার ঝুড়িতে আগুন লাগিয়ে এবং পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। তবে কাউকে গ্রেফতার করা হয়নি।
স্পেন- মাদ্রিদে প্রায় আড়াই হাজার তরুণ ফিলিস্তিনের পতাকা হাতে সংহতি সমাবেশ ও মিছিল করেছেন। এসময় তারা স্লোগান দেন, এটি যুদ্ধ নয়, এটি গণহত্যা।
লেবানন- লেবানন-ইসরায়েল সীমান্তে কয়েকশ’ লেবানিজ ও ফিলিস্তিনি জড়ো হয়ে বিক্ষোভ করেন। অনেকে সীমান্ত দেয়াল টপকানোর চেষ্টা করলে ইসরায়েলি বাহিনী গুলি ছোড়ে। এতে এক ব্যক্তি আহত হয়েছেন। শনিবার কয়েকজন বিক্ষোভকারী পেট্রোলবোমা ও পাথর ছোড়েন দেয়ালের ওপর দিয়ে। সীমান্তের ওদায়সেহ গ্রামের এই বিক্ষোভে হিজবুল্লাহ গোষ্ঠীর পতাকা নিয়েও অনেকে অংশগ্রহণ করেন।
কাশ্মির-ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে ফিলিস্তিনের সমর্থকদের বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়েছে। পুলিশ অন্তত ২০ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। শুক্রবার শ্রীনগরে জুমার নামাজের পর বেশ কয়েকজন মানুষ ফিলিস্তিনি পতাকা হাতে রাজপথে মিছিল করেছেন। মিছিলে ফিলিস্তিনের পক্ষে ও ইসরায়েলবিরোধী স্লোগান দেওয়া হয়।
যুক্তরাজ্য-লন্ডনে কয়েকশ’ বিক্ষোভকারী ‘গাজায় বোমা নিক্ষেপ বন্ধ করো’ প্ল্যাকার্ড ও ‘ফিলিস্তিন মুক্ত করো’ স্লোগানে জড়ো হয়েছিলেন। তারা মিছিল করে ইসরায়েলি দূতাবাসের দিকে এগিয়ে যান। আয়োজকদের দাবি, লন্ডনজুড়ে অন্তত ১ লাখ মানুষে বিক্ষোভে অংশ নিয়েছেন। তবে পুলিশ নির্দিষ্ট সংখ্যা জানাতে পারেনি।
জার্মানি-ফিলিস্তিনিদের একটি সংগঠনে ডাকে কয়েক হাজার মানুষ বার্লিন ও অন্যান্য শহরে বিক্ষোভ করেছেন। বিক্ষোভকারীরা ইসরায়েলকে বয়কট করো স্লোগান দেন। কয়েকজন পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়েছেন। ফ্রাঙ্কফুর্ট, লেইপজিগ ও হ্যামবুর্গেও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

মে ১৭
০৪:২৫ ২০২১

আরও খবর